ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অমানবিক!

মনিরুজ্জামান উজ্জ্বল | প্রকাশিত: ০৮:১৯ পিএম, ১০ আগস্ট ২০১৯

এক হাতে হাড্ডিসার গাভীটির দুধের বোটা ধরে টানছিলেন গরুর ব্যাপারী। তার আরেক হাতে ধরে রেখেছেন পাতিল।বেশ জোরে টানাটানি করায় বোটা থেকে তাকে খানিকটা দুধ পড়ছিল। এ সময় হাড্ডিসার গরুটিকে অসহায় ভঙ্গিতে অন্যদিকে তাকিয়ে থাকতে দেখা যায়।

এ দৃশ্যে অনেকেই হাসছিল। তাদের হাসির কারণ, সাধারণ গাভীটির দুধ দোহানোর সময় বাছুর উপস্থিত রাখা হলেও, এর আশেপাশে তা নেই। বাছুর ছাড়া দুধ দোহানোর কারণে কেউ কেউ বেপারিকে ভৎসর্না করছিল। কিছুক্ষণ পরই বোটা থেকে দুধ পড়া বন্ধ হলো। বেপারী উঠে গিয়ে সেভেন আপের একটি বোতলে দুধটুকু ভরে রাখলেন।

gavi

আজ (শনিবার) দুপুরে রহমতগঞ্জ ক্লাব মাঠের কোরবানির হাটের দৃশ্য এটি। মানিকগঞ্জের বসন্তপুরের বাসিন্দা শাহজাহান শিকদার নামের ওই গরুর বেপারী হাড্ডিসার গাভিটিকে বিক্রির জন্য জন্য হাটে এনেছেন।

জাগো নিউজের এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে শাহজাহান শিকদার বলেন, বাড়িতে গরুটিকে তিনি নিজ হাতে লালন পালন করেছেন। নিয়মিত দুধ দিতো গাভিটি। অভাবের কারণে হাটে বিক্রি করতে নিয়ে এসেছেন তিনি।

Gavi-2.jpg

এভাবে দুধ দোয়াচ্ছেন কেন, জানতে চাইলে তিনি লজ্জার হাসি হেসে বলেন, বাছুর ছাড়া তো গাভি দুধ দেয় না। আজ সকালে ক্রেতা না থাকায় দুধের বোটা ধরে টানতেই দুধ পড়তে শুরু করে। কেজিখানেক দুধ ১০০ টাকায় বিক্রি করেছেন। তবে এভাবে দুধ দোহানোর ঘটনায় তিনি লজ্জিত বলে জানান।

গরুর হাটে কঙ্কালসার ছাড়া বেশ মোটাতাজা একটি গাভীও বিক্রির জন্য নিয়ে আসতে দেখা যায়। মীরকাদিমের ওই গরুটি দেখতে নাদুস-নুদুস। ক্লাব মাঠে প্রবেশ গেটের পাশেই গরুটিকে বেঁধে রাখতে দেখা যায়।

বেপারী জানান, বাছুরসহ গরুটির দাম ২লাখ ১০ হাজার টাকা। এর কমে বিক্রি করবেন না।

এমইউ/এমএসএইচ/এমএস

আরও পড়ুন