ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

৭২ ঘণ্টায় কিছুটা কমতে পারে বৃষ্টিপাত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:১২ পিএম, ০৮ আগস্ট ২০১৯

নিম্নচাপের প্রভাবে বুধবার (৭ আগস্ট) সারা দেশে মুষলধারে বৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (৮ আগস্ট) ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে হাতিয়ায়, ৬৯ মিলিমিটার। এ সময়ে ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৩১ মিলিমিটার, যা চলতি মাসের মধ্যে সর্বোচ্চ।

অন্যদিকে বৃহস্পতিবার সকালেও বৃষ্টিপাত হয়েছে। থেমে থেমে বৃষ্টি হচ্ছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতর বলছে, বৃহস্পতিবার সারা দেশেই বৃষ্টি হবে। এর প্রভাবে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।

বৃহস্পতিবার সকালে ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়- ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তবে ধীরে ধীরে বৃষ্টিপাতের পরিমাণ কমে আসতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন জাগো নিউজকে বলেন, ‘আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাত কিছুটা কমতে পারে।’

তিনি বলেন, ‘নিম্নচাপ ইতোমধ্যে শেষ হয়ে গেছে। আর সেটি স্থলভাগে উঠেছে বুধবারই। স্থলভাগে উঠলে সেটা দুর্বল হয়ে যায়। আজকে এটা আরও দুর্বল হবে।’

বৃহস্পতিবার সকালের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ‘সমুদ্রের নিম্নচাপটি স্থল নিম্নচাপে পরিণত হয়ে ঝাড়খন্দ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি পশ্চিম- উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, নিম্নচাপের কেন্দ্রস্থল অতিক্রম করে বাংলাদেশ হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা প্রবল অবস্থায় রয়েছে।’

পিডি/এএইচ/জেআইএম

আরও পড়ুন