ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গণতন্ত্রের প্রশ্নে বাংলাদেশ ৮৫তম : ইকোনমিস্ট

প্রকাশিত: ০৪:৫৩ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৫

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস আজ। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য `স্পেস ফর সিভিল সোসাইটি` বা `সুশীল সমাজকে জায়গা করে দিন`।

মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ পত্রিকা ইকোনমিস্টের ইন্টেলিজেন্স ইউনিটের হিসেবে গণতন্ত্রের প্রশ্নে বাংলাদেশের অবস্থান ১১৭টি দেশের মধ্যে ৮৫তম। অন্যান্য সূচকেও বাংলাদেশের পরিস্থিতি তেমন ভালো নয়। খবর বিবিসি।

বিবিসির প্রতিবেদনে আরো বলা হয়, এমন সময়ে এই দিনটি পালন করা হচ্ছে যখন বাংলাদেশে গত পৌনে দু’বছর ধরে দেশটির বৃহৎ একটি রাজনৈতিক দল সরকার প্রক্রিয়ার বাইরে। নির্বাচন প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে দলটি সর্বশেষ জাতীয় নির্বাচনে অংশগ্রহণই করেনি, ফলে ২০১৪ সালের ৫ জানুয়ারির ওই নির্বাচনটি একতরফা হিসেবে প্রশ্নবিদ্ধ হয়ে রয়েছে। ফলে এখন প্রধান একটি দলের অংশগ্রহণ ছাড়াই যে সরকার দেশটিকে চালাচ্ছে, সেটি কতটা গণতান্ত্রিক?

রাষ্ট্রবিজ্ঞানী এবং যুক্তরাষ্ট্রের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রওনক জাহান বলেন, `এটাকে ঠিক তত ভাল গণতন্ত্র বলে মনে করা হচ্ছে না। অনেকদিন ধরে মান নিয়ে প্রশ্ন চলছিল। কিন্তু প্রশ্নবিদ্ধ কোন নির্বাচন যতদিন হচ্ছিল না, ততদিন নিম্নমানের হলেও এটাকে লোকে গণতন্ত্র বলেই দেখত`।

`কিন্তু ২০১৪র পর থেকে যখন নির্বাচন নিয়ে নানা প্রশ্ন আরম্ভ হল এবং একটা একতরফা নির্বাচন হয়ে গেল তারপর থেকেই গণতান্ত্রিক যে অবস্থান সেটা নিয়ে আন্তর্জাতিক মহল নানা প্রশ্ন করে চলেছে`, বলে জানান অধ্যাপক রওনক জাহান।

এআরএস/এমএস