ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকার বাইরে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৭ আগস্ট ২০১৯

গত ১ আগস্ট রাজধানীসহ সারাদেশে বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৮৩৭ জন। এসব রোগীর মধ্যে রাজধানী ঢাকায় ছিল ১ হাজার ১৪৭ জন, যেখানে বিভিন্ন বিভাগীয় শহরে ভর্তি রোগীর সংখ্যা ছিল মাত্র ৫৯০ জন।

আজ ৭ আগস্ট সারা দেশের হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৪২৮ জন। তাদের মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২৭৫ জন। ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ১৫৩ জন।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, পবিত্র ঈদুল আজহা পালন করতে আগামী দু-একদিনের মধ্যে রাজধানী ছেড়ে গ্রামে যাবে লাখ লাখ নগরবাসী। এ কারণে ঢাকায় রোগীর সংখ্যা কমবে, বাড়বে গ্রামে।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম আজ বুধবার সচিবালয়ে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম সদস্যদের সঙ্গে এক মতবিনিময় সভায় বলেন, ‘বিভিন্ন বাস-লঞ্চ টার্মিনাল ও ট্রেন স্টেশনে যানবাহন ছাড়ার আগে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মশার ওষুধ স্প্রে করতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুসারে, ২ আগস্ট ঢাকায় ৯৭৫ ও ঢাকার বাইরে ৭০৭ জনসহ ১ হাজার ৬৮২ জন, ৩ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭ ও বাইরে ৬৮৬ জনসহ ১ হাজার ৭০৩, ৪ আগস্ট ঢাকায় ১ হাজার ৭৫ ও বাইরে ৮২১ জনসহ ১ হাজার ৮৯৬ জন, ৫ আগস্ট ঢাকায় ১ হাজার ১৭৯ ও বাইরে ৯০৬ জনসহ ২ হাজার ৮৫ জন, ৬ আগস্ট ঢাকায় ১ হাজার ২৮৪ ও বাইরে ১ হাজার ৬৪ জনসহ ২ হাজার ৩৮৪ জন হাসপাতালে ভর্তি হন।

চলতি বছর ১ জানুয়ারি থেকে ৭ আগস্ট পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩২ হাজার ৩৪০ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২৩ হাজার ৬১০ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ৮ হাজার ৭০৭ জন। তার মধ্যে ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগীর সংখ্যা ৫ হাজার ৩৮৯ ও অন্যান্য বিভাগে ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৩১৮।

বিভিন্ন বিভাগের হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে ঢাকা শহর ব্যতীত ঢাকা বিভাগে ২৯৯, ময়মনসিংহ বিভাগে ৬৯, চট্টগ্রাম বিভাগে ১৮৭, খুলনা বিভাগে ১৮৬, রাজশাহী বিভাগে ১২৮, রংপুর বিভাগে ৮৭, বরিশাল বিভাগে ১৫৪ ও সিলেট বিভাগে ৩৪ জন ভর্তি হয়েছেন।

এমইউ/এসআর/এমকেএইচ

আরও পড়ুন