ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ডেঙ্গু প্রতিরোধে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৪০ পিএম, ০৭ আগস্ট ২০১৯

ডেঙ্গু প্রতিরোধে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

বুধবার (৭ আগস্ট) রাজধানীর ইউল্যাবে ‘ডেঙ্গু রোধে করণীয় ও সতর্কতা শীর্ষক’ ইনফোগ্রাফিকের উদ্বোধনের সময় তিনি এ আহ্বান জানান।

মহিবুল হাসান চৌধুরী বলেন, যে জাতি ৯ মাসে দেশ স্বাধীন করতে পারে সে জাতি মশার কাছে পরাস্ত হতে পারে না। ঢাকা শহরে বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী বসবাস করে। দেশের সব অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবদান ছিল প্রশংসার। ডেঙ্গু প্রতিরোধে এ পাঁচ লাখ শিক্ষার্থী যদি সচেতন হয় এবং প্রতিদিন কিছু সময় ব্যয় করে তাহলে আমরা সফল হবো। তাই ডেঙ্গু প্রতিরোধে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি। উপমন্ত্রী দলমত নির্বিশেষে সকলকে এ সংগ্রামে অংশ নেয়ার আহ্বান জানান।

উপমন্ত্রী বুধবার ধানমন্ডির পাঁচটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক ক্যাম্পেইনে অংশ নেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো হল- ইউল্যাব, স্ট্যামফোর্ড, ইস্টার্ন, স্টেট এবং পিপলস ইউনিভার্সিটি। ইনফোগ্রাফিক অনুযায়ী ডেঙ্গু রোধে করণীয় হিসেবে বিভিন্ন পরামর্শ তুলে ধরেন তিনি।

উপমন্ত্রী বলেন, ফ্রিজ, এয়ার কন্ডিশনার, অ্যাকুরিয়াম, বাথরুম, ঘর ও ফুলের টবসহ বাসার বিভিন্ন স্থানে জমে থাকা পানি তিন দিনের মধ্যে পরিবর্তন করুন। বাসা বাড়ির আশপাশের ঝোপঝাড়, সীমানা দেয়ালের মাঝে এবং পার্কিংসহ টায়ার, মাটির পাত্র, টিনের কৌটা, কাঁচের পাত্র, ডাব বা নারিকেলের খোসা, প্লাস্টিকের বোতল ইত্যাদিতে পানি জমতে দেয়া যাবে না। দিনের বেলা ঘুমাতে হলে মশারি বা মশারোধক ব্যবহার করতে হবে, আবাসিক ও অফিস ভবনের দরজা ও জানালায় নেট ব্যবহার করুন, লম্বা হাতার শার্ট, কামিজ ও পায়জামা পরিধান করুন এবং পা ঢাকা যায় এমন কাপড় পড়তে হবে যাতে মশা কামড়াতে না পারে। কয়েল, ম্যাট, স্প্রে , তেল ও ক্রীম ব্যাবহার করতে হবে এবং বাড়ির ছাদে এবং নির্মাণাধীন ভবনে জমে থাকা পানি নিষ্কাশনের ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন শিক্ষা উপমন্ত্রী।

এমএইচএম/এএইচ/এমকেএইচ

আরও পড়ুন