ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তিস্তার পানি বণ্টন নিয়ে আলোচনা চলছে

প্রকাশিত: ০৪:০২ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৫

তিস্তা নদীর পানি বন্টন সমস্যা সমাধানের লক্ষ্যে অনানুষ্ঠানিকভাবে আলোচনা চলছে এবং একটি কার্যকর ফলাফলের উপর ভিত্তি করে এ বিষয়ে কথা বলা সমীচিন হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ সরণ।

সোমবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক বক্তৃতা অনুষ্ঠানে এ কথা জানান তিনি।
 
পঙ্কজ সরণ বলেন, ‘প্রচারণা চালিয়ে কাজ করার চাইতে পর্দার আড়ালে বৃহত্তর পরিসরে কাজ করা অপেক্ষাকৃত ভাল এবং আমার বিশ্বাস এটা হবে। এটা এমন একটি বিষয়, উভয় পক্ষই চায় এটা ঘটুক’।

বাংলাদেশ ও ভারতের মধ্যে ৫৪টি অভিন্ন নদ-নদী রয়েছে এবং নদী দু’দেশের মধ্যে সম্পর্কের পরবর্তী গুরুত্বপূর্ণ বিষয় হতে পারে বলেও জানান তিনি।

বিআইআইএসএস মিলনায়তনে আয়োজিত ‘বাংলাদেশ-ভারত সাম্প্রতিক সম্পর্কের অগ্রগতি ও প্রত্যাশা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা হাইকমিশনার আরো বলেন, সীমান্ত চুক্তির পর তিস্তার পানি বণ্টন চুক্তির বিষয়টি সুরাহার ওপর দুই দেশ গুরুত্ব দিচ্ছে। অভিন্ন নদীটির পানি বণ্টন চুক্তি সইয়ের জন্য দুই দেশের মধ্যে অনানুষ্ঠানিক পর্যায়ে কথা হচ্ছে।

বিসের পরিচালনা পরিষদের সভাপতি মুন্সি ফয়েজ আহমদের সঞ্চালনায় সংস্থার মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম আবদুর রহমান স্বাগত বক্তৃতা দেন। এরপর ভারতের হাইকমিশনার বক্তৃতা করেন। পরে অতিথিদের প্রশ্নের উত্তর দেন ভারতের হাইকমিশনার।

একে/আরআইপি