ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শিশু শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে সড়ক নিরাপত্তার বিষয়

প্রকাশিত: ০১:৫৭ পিএম, ২১ অক্টোবর ২০১৪

আগামী ২০১৫ সাল থেকে প্রাক-প্রাথমিক শিশু-শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে সড়ক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভূক্ত করা হচ্ছে। এতে শিশু-শিক্ষার্থীদের সুযোগ হচ্ছে পাঠ্যপুস্তকে সড়ক নিরাপত্তা শেখার। মঙ্গলবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সড়ক নিরাপত্তা বিষয়ে এক সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

‘প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঠ্যসূচিতে সড়ক ব্যবহার/সড়ক নিরাপত্তা সংক্রান্ত বিষয় অন্তর্ভূক্তকরণ’ বিষয়ক এ সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক-২) বেগম রুহী রহমান। তিনি বলেন, ২০১৫ সালের প্রাক-প্রাথমিকের সিলেবাসে সড়ক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভূক্ত হবে। জানুয়ারিতে শিক্ষার্থীরা ওই বই হাতে পাবে।
 
পাঠ্যসূচিতে সড়ক নিরাপত্তা অন্তর্ভূক্তির জন্য ২০১২ সালে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ (তৎকালীন সড়ক বিভাগ) শিক্ষা মন্ত্রণালয়ে একটি খসড়া সিলেবাস পাঠায়। সাম্প্রতিক সময়ে সড়ক দুর্ঘটনার ব্যাপকতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে পাঠ্যসূচিতে সড়ক নিরাপত্তা অন্তর্ভূক্তির বিষয়টি জোরালো হয়।

উল্লেখ্য, গতকাল সোমবার নাটোরে সড়ক দুর্ঘটনায় ৩৩ জনের মৃত্যু হয়। আর এর মধ্যেই মঙ্গলবার সড়ক নিরাপত্তা নিয়ে সভায় বসে শিক্ষা মন্ত্রণালয়।

রুহী রহমান বলেন, সড়ক পরিবহন ও সেতু বিভাগের ওই কনসেপ্ট ২০১৩ সালে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) দেওয়া হয়। ব্র্যাক ও নিরাপদ সড়ক চাই ওই খসড়া তৈরিতে সহায়তা করে

এছাড়া বাচ্চাদের ড্রয়িং ক্লাস, গার্হস্থ্য বা সাধারণ বিজ্ঞান ক্লাসের বইয়ে সিলেবাস ঢুকানো যায় কি না- তা চিন্তা-ভাবনা রয়েছে বলেও জানান রুহী রহমান।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ), জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, ব্র্যাক এবং নিরাপদ সড়ক চাই’র প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।