ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নতুন ভাড়া নিচ্ছে না বাস কর্তৃপক্ষ

প্রকাশিত: ১০:১৬ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৫

গ্যাসের দাম বাড়ানোর পর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজিচালিত বাস, মিনিবাস ও অটোরিকশার ভাড়া পুনর্নির্ধারণ করেছে সরকার। প্রতিবারই দাম বাড়ার পর পরই নির্দিষ্ট তারিখের আগেই অতিরিক্ত ভাড়া আদায় শুরু হলেও এবার রাজধানীতে সে রকম চিত্র দেখা যায় নি।

প্রতিবারই ভাড়া নিয়ে বাসের কর্মকর্তা, কর্মচারীদের মধ্যে বাকযুদ্ধ হয়। অনেক সময় মারামারির ঘটনাও ঘটে। তবে এবার চিত্র ভিন্ন। শুক্রবার কল্যাণপুর, গাবতলী, ফার্মগেট, আসাদগেট, টেকনিক্যাল এলাকা ঘুরে দেখা গেছে পরিস্থিতি স্বাভাবিক।

যাত্রী, বাসের চালক-হেলপার ও সিএনজি চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ভাড়া বাড়লেও তা আদায় করা হচ্ছে না। অবশ্য বাসের অনেক হেলপারের দাবি আগের নির্ধারিত ভাড়াই ঠিক মতো দেয় না যাত্রীরা।
 
গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বিআরটিএর দুই কমিটির সুপারিশ অনুযায়ী বৃহস্পতিবার এক আন্ত:মন্ত্রণলয় সভায় নতুন করে ভাড়া নির্ধারণ করা হয়। সভা শেষে সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের জানান, দূরপাল্লার বাসের ভাড়া বাড়বে না, কারণ দূরপাল্লার বাস সিএনজিতে চলে না। নগর পরিবহনের বাসের ভাড়া প্রতি কিলোমিটারে ১০ পয়াস বেড়েছে। তাতে দাঁড়ায় এক টাকা ৭০ পয়সা। আগে ছিল এক টাকা ৬০ পয়সা। একই ভাবে ১০ পয়সা বাড়িয়ে মিনিবাসের ভাড়া এক টাকা ৫০ পয়সা থেকে এক টাকা ৬০ পয়সা করা হয়েছে।

বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতোই সাত টাকা এবং মিনিবাসের ভাড়া পাঁচ টাকাই রাখা হয়েছে। নতুন হারের ভাড়া কার্যকর হবে ঈদের পর ১ অক্টোবর থেকে।
 
শুক্রবার সরেজমিনে রাজধানীতে দেখা গেছে, বাড়ানো ১০ পয়সার ভাড়া আদায় করছে না বাস কর্তৃপক্ষ। অতিরিক্ত ভাড়া না চাওয়ায় যাত্রীদেরও চুপ থাকতে দেখা গেছে।

বাহন পরিবহনের হেলপার আবেদ জাগো নিউজকে জানান, না আমরা ভাড়া বাড়াই নি। ১০ পয়সার ভাড়া কি করে আদায় করবো। আর মালিকপক্ষের চাপ আছে। ১ অক্টোবরের আগে কোনোভাবে নতুন ভাড়া আদায় না করা যাবে না।
 
গাবতলী সদরঘাট রুটের লোকাল বাস-৭ নং এর হেলপার আল আমিন জাগো নিউজকে বলেন, ভাড়া আগে যা ছিল তাই। নতুন করে ভাড়া বেশি নেয়া হচ্ছে না।
 
তানজীল পরিবহনের যাত্রী আলমগীর জানান, আগের মতোই ভাড়া নেয়া হচ্ছে। মিরপুর থেকে কারওয়ান বাজার ১২ টাকা।
 
ভাড়া বাড়ায় নি বিআরটিসিও। বিআরটিসি বাসের হেলপার আশরাফ জানান, নতুন করে ভাড়া আদায় করবো কেমনে। ১ অক্টোবর তো বাড়বো।।
 
বাংলাদেশে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েতউল্লাহ জাগো নিউজকে বলেন, পুনর্নির্ধারিত ভাড়া বাস্তবায়ন হবে ১ অক্টোবর থেকে। প্রতিবারই অভিযোগ পাই নির্ধারিত সময়ের আগেই ভাড়া আদায় শুরু করে বাস কর্তৃপক্ষ। এবার নির্ধারিত সময়ের আগে যাতে কোনো বাস মালিক পক্ষ ভাড়া আদায় না করে সেজন্য কঠোরভাবে বলা হয়েছে। তবুও কোনো বাস কর্তৃপক্ষের বিরুদ্ধে এমন অভিযোগের সত্যতা মিললে রুট পারমিট বাতিল করে দেয়া হবে।
 
উল্লেখ্য, গত ২৭ আগস্ট গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে দুই দশমিক ৯৩ শতাংশ বৃদ্ধি করে সরকার। গ্যাসের দাম বাড়ানোর ফলে গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটারে পাঁচ টাকা বেড়ে ৩৫ টাকা করা হয়। এর আগে ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর সর্বশেষ বাস ও মিনিবাসের ভাড়া ঠিক করে দিয়েছিল সরকার। এর চার বছরের মাথায় যে হারে ভাড়া বাড়ানো হয়েছে, তা প্রত্যাখ্যান করে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের এ সিদ্ধান্তের কারণে জনগণের ভোগান্তি বাড়বে।

জেইউ/এএইচ/পিআর