ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

গ্যাসের দাম বাড়ানোয় জনগণ হতাশ : সংসদে মেনন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১২:৩৬ এএম, ০৮ জুলাই ২০১৯

গ্যাসের মূল্যবৃদ্ধি আদালতকে অবমাননা এবং সংসদকে অবমাননা বলে মন্তব্য করেছেন সাবেক মন্ত্রী ও ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। তিনি বলেছেন, এনার্জি রেগুলেটারি কমিশন (বিইআরসি) গ্যাসের মূল্যবৃদ্ধি করার মধ্য দিয়ে আদালতকে অবমাননা করেছে, সংসদকে অবমাননা করেছে, সর্বোপরি জনগণকে অবমাননা করেছে। এলএনজির বাজার ঠিক করার জন্যই কি এই সিদ্ধান্ত?

রোববার রাতে সংসদে পয়েন্ট অব অর্ডারে একথা বলেন তিনি। মেনন বলেন, বাজেট অধিবেশনের সমাপ্তির পর পরই এনার্জি রেগুলেটরি কমিশন গ্যাসের মূল্য ৩২ দশমিক ৮ ভাগ বাড়িয়ে দিয়েছে। এর প্রভাবে গৃহস্থালীতে যেমন, শিল্প পরিবহনে, অর্থনীতির সামগ্রিক সবক্ষেত্রে একটা প্রতিক্রিয়া হবে। যেটা কৃষিমন্ত্রী স্বীকারও করেছেন। তিনি (কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক) বলেছেন, জনগণের প্রতিক্রিয়া আছে। জনগণের মধ্যে ক্ষোভ ও হতাশা আছে। আমি নিজেও হতাশ।

তিনি বলেন, বাজেট বক্তৃতায় বলেছিলাম, গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে সংসদে আলোচনা করুন। যাতে সকল সংসদ সদস্য অংশগ্রহণ করতে পারে। কিন্তু দেখলাম বাজেট অনুমোদনের চার ঘণ্টার মাথায় বিইআরসি এই ঘোষণা দিয়ে দিলেন, এটা সংসদের চরম অবমাননা। সংসদকে এড়িয়ে যায়।

মেনন বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাম মোর্চা অর্ধদিবস হরতাল ডেকেছিল, বিএনপি তাতে সমর্থন দিয়েছিল। কিন্তু তারা মাঠে নামেনি। হরতাল হয়েছে কি, হয় নাই, অথবা কতটুক হয়েছে। হরতালের দিন আগের দিনের চেয়ে যানজট বেশি ছিল- এই সমস্ত কূটতর্ক নিয়ে কথা বলে লাভ নেই। বিষয়টির গভীরতা অনুভব করে আলোচনা করা উচিত।

তিনি আরও বলেন, বিইআরসি গণশুনানি নিয়ে মামলা হয়েছে, সেই মামলার রুল হয়েছে। সেটার বাইরে গিয়ে গ্যাসের মূল্যবৃদ্ধি করা হয়েছে। সেটা অবৈধ, বেআইনি, কোর্টকে অবমাননা করা। এজন্য ৬৮বিধিতে নোটিশ দিয়েছি।

এ সময় ডেপুটি স্পিকার বলেন, নোটিশটি স্পিকারের বিচেনাধীন রয়েছে। তাই নোটিশ গ্রহণের পূর্ব মুহূর্ত পর্যন্ত প্রতিমন্ত্রীর বিবৃতি দিতে চাচ্ছি না। যদি স্পিকার গ্রহণ করেন তাহলে তো বিশদ আলোচনা করার সুযোগ পাবেন।

এইচএস/এমএসএইচ

আরও পড়ুন