ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে নকল সফটওয়্যার বিক্রির অভিযোগ

প্রকাশিত: ০৬:৪১ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

মাইক্রোসফটের নকল সফটওয়্যার ল্যাপটপে ইনস্টল করে তা বিক্রির অভিযোগ উঠেছে ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে। এ অভিযোগে অভিযান চালিয়ে প্রমাণ সাপেক্ষে ফ্লোরা টেলিকমের জেনারেল ম্যানেজার হাসিবুল আলমকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বৃহস্পতিবার সকালে ফ্লোরা টেলিকমের গুলশান-২ এ জাহিদ প্লাজার কর্পোরেট কার্যালয়ে অভিযান চালায় বাংলাদেশে কপিরাইট অফিস, র‌্যাব ও পুলিশ। গুলশান থানায় কপিরাইট আইনের ৮২, ৮৪ ধারা এবং পেনাল কোড ৪২০ এ দায়েরকৃত মামলায় বৃহস্পতিবার সন্ধ্যায় হাসিবুল আলমকে গ্রেফতার করে পুলিশ।

গুলশান থানার ডিউটি অফিসার এসআই হারুনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, কপিরাইট আইনের ৮২, ৮৪ ধারায় ফ্লোরা টেলিকমের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। মাইক্রোসফটের আইনি প্রতিনিধি হোসনে মোবারক মামলাটি (মামলা নাম্বার-১৮) দায়ের করেন। ওই মামলার পর র‌্যাব ও পুলিশ পৃথকভাবে তদন্ত শুরু করে।

অভিযানকালে ফ্লোরা টেলিকমের অফিস থেকে নকল সফটওয়্যার ইনস্টল দেয়া ৬৯টি ল্যাপটপ জব্দ করা হয়। এর মধ্যে ১৯টি ল্যাপটপ ব্যবহৃত হচ্ছিল আর বাকি ৫০টি বিক্রির জন্য রাখা হয়েছিল বলে জানা গেছে।

সকাল ১০টা থেকে প্রায় দুই ঘণ্টাব্যাপি এই অভিযান চলে। অভিযান শেষে ফ্লোরা টেলিকমের দুই সদস্যকে থানায় জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে ও প্রমাণ সাপেক্ষে ফ্লোরা টেলিকমের জেনারেল ম্যানেজার হাসিবুল আলমকে গ্রেফতার করা হয়।

সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মঞ্জুরুর রহমানের নেতৃত্বে এ অভিযানে মাইক্রোসফটের প্রতিনিধিও ছিলেন। মূলত মাইক্রোসফটের সফটওয়্যারই কপি করে বিক্রি করে আসছিল ফ্লোরা টেলিকম।

অভিযানে অংশ নেয়া কপিরাইট পরীক্ষক সুলতান মাহমুদ মিলন জানান, নকল সফটওয়্যার বিক্রির বিষয়টি গোয়েন্দা সূত্রে নিশ্চিত হয়েই অভিযান চালানো হয়েছে।

জেইউ/বিএ