ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজ ক্যাম্পের হোটেলে ভিন্ন চিত্র

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৩:০০ পিএম, ০৭ জুলাই ২০১৯

রাজধানীর আশকোনার হজ ক্যাম্পের চিত্র এবার একটু আলাদা। স্টল আকৃতির দোকান-পাট বসার অনুমতি দেয়া হয়নি। হজযাত্রীদের সুলভ মূল্যে মানসম্মত খাবার নিশ্চিত করতে বড় মাপের দুটি খাবার হোটেলের অনুমতি দেয়া হয়েছে। সোনালী হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট ও মেসার্স কাশবন হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট হোটেল দুটি কর্তৃপক্ষের নির্দেশে ভাতের সঙ্গে ডাল ফ্রি খাওয়াচ্ছেন। এই ফ্রি সুবিধায় খুশি হজযাত্রীরাও।

রোববার (৭ জুলাই) দুপুরে হোটেল দুটিতে গিয়ে দেখা যায়, সব খাবারের মূল্য রাখা হয় কর্তৃপক্ষের নির্ধারিত মূল্যে। হোটেলে ঢুকতেই চোখে পড়বে মূল্যতালিকা। তালিকা অনুযায়ী, গরুর মাংস ১১০ টাকা ও মুরগির মাংসের দাম ৮০ টাকা রাখা হচ্ছে। এ ছাড়া হজযাত্রীরা বোয়াল মাছসহ কয়েক পদের মাছ খেতে পারছেন ৮০ থেকে ৯০ টাকায়।

মূল্যতালিকা দেয়া থাকায় দাম বেশি রাখার কোনো সুযোগ নেই বলে জানালেন সোনালী হোটেল অ্যান্ড রেস্টুরেন্টের ম্যানেজার আতিকুল ইসলাম।

Hajj-2.jpg

ফ্রি ডাল খাওয়ানো প্রসঙ্গে তিনি বলেন, ‘এর আগে প্রতি বাটি ডালের জন্য ১০ টাকা রাখা হতো। এবার কর্তৃপক্ষের নির্দেশে ফ্রি করে দেয়া হয়েছে।’

কাশবন হোটেলে খাবার খাওয়া শেষ করে বের হচ্ছিল সোনারগাঁও থেকে আসা হজযাত্রী মো. আমিনুল ইসলাম। খাবারের মান জানতে চাইলে তিনি জাগো নিউজকে বলেন, ‘গরুর মাংস আর ডাল দিয়ে খেলাম। দু প্লেট ভাত আর মাংসের দাম রাখলেও ডালের দাম রাখেনি।’

এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ব্যবহার করা হচ্ছে। প্রতিদিন গড়ে ৬ হাজারের মতো হজযাত্রী সৌদি আরবের উদ্দেশে উড়াল দিচ্ছে।

আরএম/এসআর/এমএস

আরও পড়ুন