ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঈদে নিরাপত্তা নিশ্চিতে সর্বাত্মক চেষ্টা : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ০২:৫০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

ঈদুল আযহা যাতে শান্তিপূর্ণভাবে দেশবাসী উদযাপন করতে পারেন সে জন্য সর্বাত্মক চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসনের এমপি ফজিলাতুন নেসা বাপ্পীর সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।
 

মন্ত্রী বলেন, ঈদে যাতে দেশবাসী শান্তিপূর্ণভাবে কেনাকাটা ও স্বস্তিতে বাড়ি গিয়ে পরিবার পরিজনের সঙ্গে ঈদ উদযাপন করতে পারে তার জন্য সর্বাত্মক চেষ্টা অব্যাহত আছে।

মিরপুরে জামায়াতের দুইজন নেতাসহ যাদের গ্রেফতার করা হয়েছে তারা আসন্ন ঈদুল আযহায় পোশাক কারখানায় অস্থিরতা সৃষ্টি করতে চেয়েছিল। এসব ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হচ্ছে?  জবাবে মন্ত্রী বলেন, আমাদের গোয়েন্দারা কাজ করছেন, যেখানেই এধরনের পরিকল্পনা করছে “ডিটেক্ট” (সনাক্ত) করছি, ধরছি এবং আইন অনুযায়ী তাদের ব্যবস্থা হচ্ছে। তাদের আদালতে পাঠানো হয়েছে, এখন আইন অনুযায়ী বিচার হবে।
 
মন্ত্রী বলেন, আমরা ঈদকে সামনে রেখে নানাবিধ পরিকল্পনা নিয়েছি। এরমধ্যে যানজট যাতে না হয় সেজন্য বিজিএমইএ, বিকেএমইএর সঙ্গে মিটিং, একদিনে সবার ছুটি না দিয়ে পর্যায় ক্রমে ছুটি দেয়ার অনুরোধ করেছি। এছাড়া মলম পার্টি, অজ্ঞান পার্টি সব সময় গোয়েন্দা নজরদারিতে আছে বলেও জানান মন্ত্রী।  

এনামুল হকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে নতুন ফাঁড়ি/ ক্যাম্প স্থাপনের যাবতীয় কার্যক্রম স্থগিত রয়েছে। ফাঁড়ি এবং তদন্ত কেন্দ্রের জনবলের কাঠামো প্রায় একই ধরনের। উপরন্তু তদন্ত কেন্দ্র স্থাপনের সরকারি নীতিমালাও রয়েছে। এসকল বিবেচনায় ফাঁড়ির বিকল্প হিসেবে বর্তমানে তদন্ত কেন্দ্র স্থাপন করা হচ্ছে।  

একাধিক সদস্যের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, এই মুহুর্তে আমাদের হাতে কোন পিকআপ ভ্যান নেই। তাই কোন থানা বা ফাঁড়িতে পিকআপ ভ্যান দিতে পারছি না। তবে পিকআপ ভ্যান পাওয়া মাত্র অগ্রাধিকার ভিত্তিতে সবার দাবি বিবেচনা করা হবে।

এইচএস/এএইচ/পিআর