ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বর্ডার হাটে হচ্ছে নারী-পুরুষের ভিন্ন টয়লেট

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫১ পিএম, ০৬ জুলাই ২০১৯

সীমান্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়ন এবং তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে বাংলাদেশের সঙ্গে ভারতের চারটি বর্ডার হাট রয়েছে। আরও ছয়টি বর্ডার হাট বা সীমান্ত বাজার চালু হচ্ছে। এর মধ্যে ত্রিপুরা সীমান্তে চারটি ও পশ্চিমবঙ্গ সীমান্তে দুটি বর্ডার হাট চালু সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এসব হাটে পুরুষ ও নারীদের জন্য ভিন্ন টয়লেট, বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা করাসহ বেশকিছু সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। সম্প্রতি সিলেটে অনুষ্ঠিত বাংলাদেশ-ভারত জয়েন কমিটি অন বর্ডার হাটের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সিদ্ধান্তগুলো হলো- পুরুষ ও নারীদের জন্য ভিন্ন টয়লেটের ব্যবস্থা করা। গাড়ির জন্য পর্যাপ্ত পার্কিংয় ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা, বর্ডার হাটে প্রবেশের সময় সব অনুপ্রবেশকারীকে তল্লাশি এবং হাট ব্যবস্থাপনা কমিটির যৌথসভায় পণ্যের সর্বোচ্চসীমা নির্ধারণ করা।

সূত্র জানায়, গত কয়েক বছর ধরে হাটের সংখ্যা বাড়ানোর উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে এ বছর নতুন আরও ছয়টি বর্ডার হাট চালুর ব্যাপারে দু’দেশই ইতিবাচক মনোভাব নিয়ে প্রথম থেকে কাজ শুরু করে।

এরই ধারাবাহিকতায় এবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কুরমাঘাট, জুড়ি উপজেলার পশ্চিম বিটুলি, সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সায়দাবাদ, দুয়ারাবাজারের বাগানবাড়ি ও ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভূঁইয়াপাড়ায় বর্ডার হাট চালুর কার্যক্রম চলছে।

এ ছাড়া বর্তমানে কুড়িগ্রাম জেলার রাজিবপুর উপজেলার বালিয়ামারি, সুনামগঞ্জের ডলুরা, ফেনীর ছাগলনাইয়া ও ব্রাহ্মণবাড়িয়ার কসবার তারাপুরে বর্ডার হাট চালু আছে।

এমইউএইচ/জেডএ/আরআইপি

আরও পড়ুন