ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

প্রস্তুতি সম্পন্ন : রাত পোহালেই হজ ফ্লাইট শুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ১০:৪০ পিএম, ০৩ জুলাই ২০১৯

রাত পোহালেই শুরু হচ্ছে চলতি বছরের হজ ফ্লাইট কার্যক্রম। অনেক জল্পনা-কল্পনা ও পরিকল্পনা শেষে আগামীকাল সকাল সোয়া ৭টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফ্লাইট (বিজি-৩০০১) সৌদি আরবের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবে।

একই দিন দ্বিতীয় ফ্লাইট (বিজি-৩১০১) সকাল সোয়া ১১টায়, তৃতীয় ফ্লাইট (বিজি-৩২০১) বিকেল সোয়া ৩টায় ও চতুর্থ ফ্লাইট (বিজি-৩৩০১) সন্ধ্যা সোয়া ৭টায় ছেড়ে যাবে। সেই সঙ্গে রাত সোয়া ৮টায় একটি নিয়মিত ফ্লাইট জেদ্দার পথে রওনা দেবে।

আগামী ৫ আগস্ট পর্যন্ত হজ ফ্লাইট চলবে। হজ শেষে ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২৭ হাজার ৭৯৮ জন হজে যাবেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সাত হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার হজযাত্রী পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন।

সৌদি সরকারের সঙ্গে হজচুক্তি অনুসারে মোট হজযাত্রীদের মধ্যে এ বছর মোট ৬৩ হাজার ৫৯৯ হজযাত্রীকে বিমান এবং বাকিদের সৌদি এয়ারলাইন্স বহন করবে।

ইতোমধ্যেই ধর্ম মন্ত্রণালয় বিভিন্ন ফ্লাইটের হজযাত্রীদের নামের তালিকা প্রকাশ করেছে। তাদের নির্দেশনা অনুসারে হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে রিপোর্টিং করেছেন।

চলতি বছর প্রথমবারের মতো বাংলাদেশ ইমিগ্রেশনের পাশাপাশি সৌদি আরবের ইমিগ্রেশন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হবে। ইতোমধ্যে ধর্ম মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সৌদি সরকারের পাঠানো প্রতিনিধিদল শাহজালাল বিমানবন্দরে সৌদি অংশের ইমিগ্রেশন করার জন্য পর্যাপ্ত কাউন্টার (১৫টি), হজযাত্রীদের অপেক্ষার জন্য বসার জায়গাসহ সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছে।

এ বছর মোট হজযাত্রীদের মধ্যে ৬০ হাজার থেকে ৬৫ হাজার হজযাত্রীর সৌদি অংশের ইমিগ্রেশন শাহজালাল বিমানবন্দরে সম্পন্ন হবে। এর ফলে বিপুল সংখ্যক হজযাত্রীকে গত বছরের মতো জেদ্দা বিমানবন্দরে ইমিগ্রেশনের জন্য ৭/৮ ঘণ্টা অপেক্ষার প্রহর গুনতে হবে না।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আশকোনা হজ ক্যাম্পে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন।

এমইউ/বিএ

আরও পড়ুন