ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সৌদি ইমিগ্রেশন প্রোফাইল হচ্ছে আশকোনায়

রফিক মজুমদার | প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৩ জুলাই ২০১৯

আগামীকাল ৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট অপারেশন। হজযাত্রীদের বিড়ম্বনা কমাতে এবারই প্রথম ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে সৌদি আরবের ইমিগ্রেশন। এখানে হজযাত্রীদের প্রয়োজনীয় সব তথ্য আগাম একত্র করে দিতে সৌদির একটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত ওই কোম্পানি শতাধিক জনবল নিয়ে ২০টি বুথে ইতোমধ্যে হজ ক্যাম্পে কাজও শুরু করেছেন। হজযাত্রীদের সব তথ্য প্রোফাইল আকারে সৌদি ইমিগ্রেশনে পাঠানো শুরু করেছেন তারা ।

তাকাতুম নামে দায়িত্বপ্রাপ্ত ওই কোম্পানির প্রজেক্ট ইনচার্জ ইয়াসিন মোহাম্মদ আব্দুস শহীদ চৌধুরী জাগো নিউজকে জানান, হজযাত্রীদের বিড়ম্বনা কমাতে তাদের এখানে রিক্রুটমেন্ট দেয়া হয়েছে। আমরা হজযাত্রীদের বায়োমেট্রিক সব ডাটার প্রোফাইল তৈরি করে দিই। মূলত আমাদের পাঠানো প্রোফাইল দেখেই তিন মিনিটে ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন হবে।

hajj

তিনি আরও জানান, মোট ২০টি বুথ বসিয়েছেন তারা। শতাধিক কর্মী সেখানে কাজ করছেন। গতকাল থেকেই তারা প্রোফাইল বানানোর কাজ শুরু করেছেন। মোট ৭০ হাজার হজযাত্রীর প্রোফাইল বানানো হবে। গত দুই দিনে হাজার খানেক হজযাত্রী প্রোফাইল প্রক্রিয়া সম্পন্ন করেছেন।

ইনিশিয়েটিভ বুথে প্রোফাইল বানাতে এসেছেন ময়মনসিংহ মেডিকেল কলেজের অর্থপেডিক বিভাগের প্রধান শাহ জাওয়াহর জাহান কবর। আগামীকাল সকাল সোয়া ৭টায় তিনি বিজি-৩০০১ ফ্লাইটে জেদ্দার উদ্দেশ্যে রওয়ানা দেবেন। তাই একটু আগেই প্রাফাইল তৈরি করতে এসেছেন। তিনি জানান, এ কাজে মাত্র পাঁচ মিনিট সময় লেগেছে।

উল্লেখ্য, এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাচ্ছেন। সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।

আরএম/এমএসএইচ/পিআর

আরও পড়ুন