ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সড়ক দুর্ঘটনা কমাতে আলাদা বিভাগ গঠনের দাবি

প্রকাশিত: ১২:০০ পিএম, ২০ অক্টোবর ২০১৪

সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আলাদা উচ্চ বিভাগ গঠনের দাবি জানিয়েঢছেন নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি তুলে ধরা জন্য এক সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে তিনি এ দাবি করেন।

তিনি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো এক সাথে কাজ করে না বলে সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব হচ্ছে না। মন্ত্রণালয়গুলো কেউ কারো কথা শুনে না। তারপর আছে আমলাতান্ত্রিক জটিলতা। তাই সড়ক দুর্ঘটনা প্রতিরোধ করার জন্য সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় নিয়ে একটি উচ্চ পর্যায়ের বিভাগ গঠন প্রয়োজন।

তিনি আরও বলেন, এই উচ্চ পর্যায়ের বিভাগ গঠনের জন্য ৫ বছরের জন্য অর্থায়ণ দিতে রাজি আছে এডিবি। এই বিভাগ গঠন করা হলে সড়ক দুর্ঘটনা সংখ্যা উল্লেখ যোগহারে কমে যাবে। সেই সঙ্গে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা প্রয়োজনীয় সহয়তা পাবেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, নিসচা’র পরিসংখ্যান অনুসারে প্রতিবছর ১৩-১৪ হাজার ব্যক্তি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে। আর আহত সংখ্যা ২৫-৩০ হাজার। কিন্তু সরকারের হিসাব উল্টো। ২০১৩ সালে সরকারে হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা ২ হাজার। কিন্তু নিসচার হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা ৭ হাজার। সরকার জাতিসংঘকে দেখানোর জন্য নিহত সংখ্যা কম করে প্রকাশ করছে।

সংবাদ সম্মেলন নিসচা’র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন আগামী ২২ অক্টোবর বুধবার জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন- নিসচার সহ-সভাপতি ও চলচিত্র পরিচালক সোহানুর রহমান সোহান, যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, শামিম হোসেন প্রমুখ।