ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নতুন বেতন কাঠামোতে বিভিন্ন ভাতা বাড়ছে

প্রকাশিত: ০৫:৪৩ এএম, ১০ সেপ্টেম্বর ২০১৫

নতুন পে-স্কেলে বাড়ি ভাড়াসহ চিকিৎসা ভাতা, যাতায়াত ভাতা, শিক্ষা ভাতা, উৎসব ভাতা, শ্রান্তি বিনোদনসহ অন্যান্য ভাতা বাড়ানো হচ্ছে। গ্রেড অনুযায়ী বিভিন্ন ভাতার পরিমাণ দ্বিগুণ হচ্ছে। জানা গেছে, এ বিষয়ে একটি নীতিমালা তৈরি করছে অর্থ মন্ত্রণালয়।

সূত্রে জানা গেছে, এখন শিক্ষা সহায়ক ভাতা দুই সন্তানের জন্য ৩০০ টাকা আর এক সন্তান হলে ২০০ টাকা দেওয়া হচ্ছে। নতুন বেতন কাঠামোতে শিক্ষা ভাতা গড়ে দেড় হাজার টাকা করা হচ্ছে। বাড়ছে আপ্যায়ন ভাতা। এই ভাতা বর্তমানের চেয়ে দ্বিগুণ করা হতে পারে, যা এখন আছে গ্রেড ভেদে ৬০০ থেকে ১০০০ টাকা।

আপ্যায়ন ভাতা সবাই পান না। যুগ্ম সচিব থেকে সচিব পদমর্যাদার কর্মকর্তারা এ সুবিধা পান। সরকারি চাকরিজীবীরা তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা পান। এর পরিমাণ মূল বেতনের সমপরিমাণ টাকা। নতুন স্কেলে শ্রান্তি বিনোদন ভাতার পরিমাণও বাড়ানো হচ্ছে।


অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, নতুন পে স্কেল অনুযায়ী এ বছর বর্ধিত হারে শুধু `মূল বেতন` দেওয়া হবে। আর ভাতাসহ অন্যান্য সুবিধা পাবেন পুরনো বেতন স্কেলে। নতুন স্কেলে একজন সচিবের মূল বেতন ৭৮ হাজার টাকা। অক্টোবর অথবা নভেম্বরে যে মাসই হোক, নতুন বেতন কাঠামো অনুযায়ী শুধু বর্ধিত মূল বেতন পাবেন তিনি। আর ভাতাদিসহ অন্যান্য সুবিধা পাবেন আগের স্কেলে। অর্থাৎ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, ওই সচিব নতুন বেতন কাঠামোর পুরো সুবিধা পাবেন আগামী বছর। সচিবের মতো সব চাকরিজীবীর ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

গত সোমবার মন্ত্রিসভায় নতুন পে-স্কেল অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ সাংবাদিকদের বলেছেন, বাড়তি বেতন হাতে পেতে নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে সরকারি চাকরিজীবীদের। নতুন বেতন কাঠামোতে সর্বোচ্চ মূল বেতন ৭৮ হাজার ও সর্বনিম্ন মূল বেতন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জাগো নিউজকে জানান, বর্তমান বাস্তবতার আলোকে বাজারদরের সঙ্গে সামঞ্জস্য রেখে ভাতাগুলো যৌক্তিকীকরণ করা হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি চাকরিজীবীদের বেতনের পেছনে বছরে যে পরিমাণ ব্যয় হয়ে থাকে, তার চেয়ে বেশি হয় ভাতা খাতে। এ খাতে ব্যয় কমাতে ভাতার সংখ্যা কমিয়ে আনার সুপারিশ করেছিল বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে গঠিত পে কমিশন।

জানা গেছে, নতুন স্কেল অনুযায়ী বাড়ি ভাড়া হতে পারে মূল বেতনের সর্বোচ্চ ৬৫ এবং সর্বনিম্ন ৫০ ভাগ। এতে নিচের দিকে গ্রেডের চাকরিজীবীদের বেশি সুবিধা রাখা হয়েছে।

সুবিধাগুলোর মধ্যে রয়েছে- নতুন স্কেলে সর্বনিম্ন গ্রেড হচ্ছে ৮ হাজার ২৫০ টাকা। এই গ্রেডে একজন কর্মচারীর বাড়ি ভাড়া বাবদ ভাতা পাবেন তার মূল বেতনের ৬৫ ভাগ। অর্থাৎ ৫ হাজার ৩৬২ টাকা বাড়ি ভাড়া। অপরদিকে, গ্রেড-১ পদে কর্মকর্তার মূল বেতন ৭৮ হাজার টাকা। সচিব বাড়ি ভাড়া বাবদ পাবেন মূল বেতনের ৫০ ভাগ। এর পরিমাণ হবে ৩৯ হাজার টাকা।

তবে এলাকাভেদে এ বাড়ি ভাড়া নির্ধারিত হবে। ঢাকা শহরের জন্য বেশি, ঢাকার বাইরে হলে তুলনামূলক চেয়ে কম হারে বাড়ি ভাড়া দেওয়া হবে বলে জানা গেছে।

এআই/আরএস/আরআইপি

আরও পড়ুন