ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

হজ প্রশাসনিক দলকে দায়িত্ব পালনে সতর্ক থাকার পরামর্শ প্রতিমন্ত্রীর

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:৪৭ পিএম, ২৮ জুন ২০১৯

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহ আসন্ন হজ মৌসুমে সৌদি আরবে হজ ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রম সমন্বয়, হজযাত্রী সেবা ও প্রয়োজনীয় সহায়তার জন্য গঠিত হজ প্রশাসনিক দলের সদস্যদের নিজ নিজ দায়-দায়িত্ব সঠিকভাবে পালনের ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, আল্লাহর ঘরের মেহমানদের প্রতি দায়-দায়িত্ব পালনে ব্যত্যয় হলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে জবাবদিহি করতে হবে।

আজ শুক্রবার সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে ৫৭ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দলের সদস্যদের প্রশিক্ষণ কর্মসূচি চলাকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী। সভায় উপস্থিত একজন দায়িত্বশীল কর্মকর্তা এ তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে ও ধর্মসচিব আনিছুর রহমানের উপস্থিতিতে এ সভায় প্রশাসনিক দলের সদস্যদের মক্কা, মদিনা ও জেদ্দায় অবস্থানকালে বিশেষ করে হজের মূল আনুষ্ঠানিকতার কয়েকটি দিন টিমের সদস্যদের মধ্যে সমন্বয় সাধন করে কীভাবে দায়িত্ব পালন করতে হবে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বুধবার (২৬ জুন) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) স্বাক্ষরিত এক চিঠিতে এ প্রশাসনিক আদেশ জারি হয়। তারা পৃথক তিনটি দলে বিভক্ত হয়ে মক্কা, মদিনা ও জেদ্দায় দায়িত্ব পালন করবেন।

প্রশাসনিক দলের সদস্যদের দায়-দায়িত্ব সম্পর্কে বলা হয়, তারা হজযাত্রীদের সেবায় সার্বিক কার্যক্রম এবং সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার্যক্রম তদারকিতে বিঘ্ন ঘটিয়ে হজ কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। দায়িত্বের স্থান কিংবা মিনা, আরাফা, মুজদালিফা ত্যাগ করার আগে অবশ্যই কাউন্সিলরকে অবহিত করতে হবে।

প্রশাসনিক দলের সদস্যরা বিমানের ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে তাদের নামের বিপরীতে উল্লিখিত তারিখ অনুযায়ী সৌদি আরব গমন ও বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন এবং তারা সৌদি আরব অবস্থানকালীন জেদ্দা, মক্কা, মদিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন।

প্রশাসনিক দলের সদস্যদের চাকরি এ সময় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে ন্যস্ত থাকবে। তারা সৌদি আরব গমনের পর কাউন্সিলর (হজ) বাংলাদেশ হজ অফিস জেদ্দা, সৌদি আরব বরাবর যোগদানপত্র জমা দেবেন এবং সচেতনতা ও কাউন্সিলর বাংলাদেশ অফিস জেদ্দা সৌদি আরবের কাছ থেকে প্রত্যয়নপত্র সংগ্রহ করে দেশে ফিরে কর্মস্থলে যোগ দেবেন।

হজ প্রশাসনিক দলের সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী, স্ত্রী, সন্তান ও আত্মীয়কে সঙ্গে নিতে ও রাখতে পারবেন না। এ ছাড়া সৌদি আরবে অবস্থানকালীন কর্মস্থলে অনুপস্থিত থেকে ব্যক্তিগত কাজে বাইরে যেতে পারবেন না। যাতায়াতের জন্য গাড়ির চাহিদাপত্র দাখিল করা যাবে না। সরকারি দায়িত্ব ছাড়া অন্য কোনো ভ্রমণে হজ অফিস (মক্কা) কর্তৃক যানবাহনের ব্যবস্থা করা হলে তার নির্ধারিত ভাড়া পরিশোধ করতে হবে।

এ সফর সরকারি সফর হিসেবে গণ্য হবে এবং বিদেশে অবস্থানকালে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বাংলাদেশের স্থানীয় মুদ্রায় নিজ নিজ কর্মস্থল থেকে যথারীতি বেতন ও ভাতাদি প্রাপ্য হবেন। ফ্লাইট প্রাপ্তি সাপেক্ষে গমনাগমন নিশ্চিত হবে।

নির্ধারিত সময়ের অতিরিক্ত সময়ে সৌদি আরব অবস্থানে দৈনিক ভাতা প্রাপ্ত হবেন না। দলের কোনো সদস্য সর্বোচ্চ ৪২ দিনের বেশি দৈনিক ভাতা পাবেন না।

প্রশাসনিক দলের সদস্যদের সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দা কাউন্সিলর কর্তৃক নির্ধারিত হোটেল, বাড়ি ও ভবনে অবস্থান করতে হবে।

এমইউ/এসআর/এমকেএইচ

আরও পড়ুন