ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সিদ্ধান্ত নিতে হবে ইফা ডিজিকেই

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ২২ জুন ২০১৯

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালকে নিয়ে উদ্ভূত পরিস্থিতি সমাধানের পথ খুঁজতে ইফা ডিজিকেই সিদ্ধান্ত নিতে হবে বলে ফাউন্ডেশন সূত্রে জানা গেছে।

শনিবার সচিবালয়ে অনুষ্ঠিত ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহর সভাপতিত্বে রুদ্ধদ্বার এ বৈঠকে বোর্ডের আটজন সদস্য উপস্থিত ছিলেন।

ইফায় কয়েক দিন ধরে চলা অস্থিতিশীল পরিস্থিতিকে সভায় উপস্থিত সকলেই অনভিপ্রেত ঘটনা বলে মন্তব্য করেন।

বৈঠক সূত্র জানায়, সভায় ইফার সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে সবাই তাদের বক্তব্য তুলে ধরেন। সবাই কথা বললেও ইফা মহাপরিচালক ছিলেন চুপচাপ। চূড়ান্ত সিদ্ধান্ত ছাড়াই বৈঠকটি শেষ হলেও উদ্ভূত পরিস্থিতির সম্মানজনক সমাধান খুঁজে বের করার দায়িত্ব ইফা মহাপরিচালকের ওপর দেয়া হয়েছে।

ইফা মহাপরিচালক আজ বোর্ড মিটিং শেষে অপসারিত হচ্ছেন- কয়েক দিন ধরে এমন গুঞ্জন শোনা গেলেও সিদ্ধান্ত না হওয়ায় এখনও মহাপরিচালক পদেই বহাল রয়েছেন সামীম মোহাম্মদ আফজাল।

বৈঠকে উপস্থিত বোর্ড সদস্যদের একজন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া ইসলামিক ফাউন্ডেশন বিতর্কিত হোক তা কোনোভাবেই কাম্য নয়। এ প্রতিষ্ঠানকে ঘিরে যে পরিস্থিতির উদ্ভব হয়েছে তার শান্তিপূর্ণ ও সম্মানজনক সমাধানে সকলেই বদ্ধপরিকর।

এ ব্যাপার জানতে চাইলে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মাদ আবদুল্লাহ বলেন, উদ্ভূত পরিস্থিতিতে শান্তিপূর্ণ ও সম্মানজনক সমাধান খুঁজে বের করার দায়িত্ব সামীম মোহাম্মদ আফজালের ওপর দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ইসলামিক ফাউন্ডেশনকে নিয়ে কোনো বিতর্কের সৃষ্টি হোক তা আমরা কেউ চাই না। আশা করছি, শিগগিরই শান্তিপূর্ণ সমাধান হবে।

উল্লেখ্য, বায়তুল মোকাররম মসজিদ মার্কেটের একটি দোকানে পিলার কাটা নিয়ে তদন্ত এবং সে তদন্তের পর একজন কর্মকর্তাকে বরখাস্তের জেরে ইফা ডিজি সামীম মোহাম্মদ আফজালকে নিয়ে প্রতিষ্ঠানটিতে অচলাবস্থার সৃষ্টি হয়। ছুটির দিনে প্রতিষ্ঠানটির কিছু ফাইল তিনি নিয়ে যাচ্ছেন এমন অভিযোগে কয়েকজন পরিচালকসহ প্রতিষ্ঠানটির কয়েকজন কর্মী তাকে বাধা দেন।

ধর্ম প্রতিমন্ত্রীও এর আগে ও পরে কয়েকবার সামীম মোহাম্মদ আফজালের পদত্যাগ করা উচিত বলে মন্তব্য করেন। এরপর গত ১৮ জুন থেকে টানা তিনদিন তার পদত্যাগের দাবিতে ইফা কর্মকর্তা-কর্মচারীরা আন্দোলন করেন। ২০ জুন ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশে তারা আন্দোলন শেষে কাজে ফেরেন।

এমন পরিস্থিতি নিরসনে আজ সচিবালয়ে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের সভা বসে। ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী স্বপদে বহাল থাকছেন সামীম মোহাম্মদ আফজাল।

এমইউ/বিএ/এমএস

আরও পড়ুন