ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমান বাহিনীর ৩৫৮ শান্তিরক্ষীর জাতিসংঘ পদক লাভ

প্রকাশিত: ০৩:১০ এএম, ২০ অক্টোবর ২০১৪

কঙ্গোতে জাতিসংঘ মনুস্ক (MONUSCO) মিশনে নিয়োজিত বাংলাদেশ বিমান বাহিনীর কন্টিনজেন্টগুলোর ৩৫৮সদস্য জাতিসংঘ পদক লাভ করেছেন। জাতিসংঘ মিশনে কৃতিত্ব ও সফলতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে তারা এ পদক পেলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়েছে।ইতুরী ব্রিগেডের ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সিদ্দিকুল আলম সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শনিবার এক চৌকষ কুচকাওয়াজ অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে জাতিসংঘ মেডেল পরিয়ে দেন। অনুষ্ঠানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তৃতায় বাংলাদেশ বিমান বাহিনীর সকল সদস্যদেরকে তাদের দায়িত্ব এবং কর্তব্য, দক্ষতা ও নিষ্ঠার সাথে পালনসহ শান্তিরক্ষার বিভিন্ন বিষয়ে অবদানের ভূয়সী প্রশংসা করেন।

তিনি উল্লেখ করেন, সম্প্রতি দক্ষিণ সুদানের সংকটকালীন সময়ে রাজধানী জুবায় মুনস্ক হতে প্রথম বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমান সি-১৩০ UNMISS কে সহযোগিতা প্রদানের জন্য অবতরণ করে। যা আন্তর্জাতিক গণমাধ্যমে ভূয়সী প্রশংসা অর্জন করে।

তিনি আরও উল্লেখ করেন মনুস্ক হতে স্বল্পসংখ্যক জনবল ও সরাঞ্জামাদি এবং ০৩টি এম আই -১৭ হেলিকপ্টার দক্ষিণ সুদানের দূর্গম এলাকায় প্রতিকুল পরিবেশে দীর্ঘ ০৫ মাস মিশন পরিচালনায় বাংলাদেশ বিমান বাহিনীর পেশাদারিত্ব, দক্ষতা এবং আত্মত্যাগের স্বীকৃতি বহন করে।

বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীর ৬টি এমআই-১৭ হেলিকপ্টার, ১টি সি-১৩০ পরিবহন বিমান ও ৩৫৮ জন বিভিন্ন পদের সদস্য কঙ্গোতে জাতিসংঘ মিশনে নিয়োজিত আছেন।