ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

কোন গ্রেডে কত বেতন

প্রকাশিত: ০৯:৫৯ এএম, ০৭ সেপ্টেম্বর ২০১৫

সর্বোচ্চ ৭৮ হাজার এবং সর্বনিম্ন ৮ হাজার ২৫০ টাকা নির্ধারণ করে নতুন পে-স্কেলের অনুমোদন করেছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ পে-স্কেলের অনুমোদন দেয়া হয়।

জানা যায়, মন্ত্রিসভায় অনুমোদিত নতুন পে-স্কেলে সর্বোচ্চ ৫ শতাংশ ও সর্বনিম্ন ৩ দশমিক ৭৫ শতাংশ হারে বেতন বৃদ্ধি হবে। একই সঙ্গে নতুন এ পে-স্কেলে থাকছে না টাইম স্কেল ও সিলেকশন গ্রেড। নতুন পে-স্কেলে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন বাড়বে চক্রবৃদ্ধি হারে।

এছাড়া বেতন কাঠামোর ২০টি গ্রেডের মধ্যে ৬ থেকে ২০ নম্বর পর্যন্ত বাড়বে ৫ শতাংশ হারে, ৫ম গ্রেডে বাড়বে ৪ দশমিক ৫ শতাংশ হারে, ৩ ও ৪ নম্বর গ্রেডে বাড়বে ৪ শতাংশ হারে, ২য় গ্রেডে বাড়বে ৩ দশমিক ৭৫ শতাংশ হারে এবং ১ নং গ্রেডে ৭৮ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

Pay Scaleজানা গেছে, বেতন ও চাকরি কমিশন ২০১৩, সশস্ত্রবাহিনী বেতন কমিটি ২০১৩ এ সংক্রান্ত সচিব কমিটির সুপারিশের আলোকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য নতুন বেতন কাঠামো ও ভাতা অনুমোদন করেছে মন্ত্রিসভা। মন্ত্রিসভায় অনুমোদন হওয়ার পরও পে-স্কেল চূড়ান্ত হতে অনেকগুলো কাজ করতে হবে। সেগুলো শেষ হতে আগামী অক্টোবর পর্যন্ত সময় লাগবে।

# এমপিওভুক্ত শিক্ষকরা নতুন বেতন কাঠামোর আওতায় আসছেন
# গ্রেড অনুযায়ী যে হারে বাড়বে বেতন
# নতুন পে-স্কেলে ২০ শতাংশ নববর্ষ ভাতা
# বেতন বাড়বে চক্রবৃদ্ধি হারে
# সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা
# সর্বনিম্ন বেতন ৮ হাজার ২৫০ টাকা
# টাইম স্কেল ও সিলেকশন গ্রেড থাকছে না
# মন্ত্রিসভার বৈঠকের দিকে তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মচারী

এএস/আরএস/আরআইপি