ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘এত্ত গরম লাগে কেন, কবে যে গরম কমব’

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৮ মে ২০১৯

রাজধানীর পলাশী মোড়ে মঙ্গলবার বেলা ২টায় একজন ভ্যানচালক হঠাৎ করে রাস্তার পাশে ধপাস করে বসে পড়লেন। আপাদমস্তকেই ঘাম ঝরছে তার। গলা থেকে গামছা নিয়ে বার বার ঘাম মুছতে লাগলেন। তাকে ছটফট করতে দেখে একজন রিকশাচালক ছুটে এসে পার্শ্ববর্তী এক চায়ের দোকান থেকে পানি এনে মাথায় দিলেন। কয়েক মিনিট বসে থাকার পর ভ্যানচালক নড়েচড়ে বসলেন। ভ্যানগাড়ি নিয়ে রওনা হওয়ার আগে ভ্যানচালক মতি মিয়া রিকশাচালককে উদ্দেশ করে বললেন, ‘এত্ত গরম লাগে কেন, কবে যে গরম কমব’।

weather

শুধু ভ্যানচালক মতি মিয়া নন, ভ্যাপসা গরমের কারণে এ প্রশ্ন নগরবাসীর অনেকেরই। গতকাল ও আজ রাজধানীতে মৃদু তাপপ্রবাহ বইছে। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদরা জানান, আজ বিকেল ৩টা পর্যন্ত রাজধানীতে সর্বোচ্চ ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

weather

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে। পূর্বাভাসে আরও বলা হয়, রাজশাহী, পাবনা, বরিশাল, পটুয়াখালী ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা ও ঢাকা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং যশোর, কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

weather

আজ সরেজমিনে রাজধানীর ধানমন্ডি, রমনা, লালবাগ ও কলাবাগান এলাকার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, গরম থেকে বাঁচতে কেউ কেউ ছাতা ব্যবহার করলেও ঘামছেন। সবচেয়ে বেশি দুর্ভোগ হচ্ছে নিম্নআয়ের মানুষের যেমন- রিকশাচালক, ভ্যানচালক, ঠেলাগাড়িচালক ও দিনমজুর যারা কায়িক পরিশ্রম বেশি করেন।

weather

ঈদের মৌসুমকে সামনে রেখে বিভিন্ন শপিংমলে ক্রেতারা ভিড় করছেন। তবে গরমের কারণে দিনের বেলায় ভিড় কম। যে সব মার্কেট শীতাতপ নিয়ন্ত্রিত সেসব মার্কেটে দিনের বেলায়ও ক্রেতাদের ভিড় বাড়ছে। তবে ধনী-গরিব নির্বিশেষে সবার প্রশ্ন গরম কমবে কবে?

এমইউ/জেএইচ/এমএস

আরও পড়ুন