ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের কাজ দ্রুত শেষের তাগিদ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৫ পিএম, ২৬ মে ২০১৯

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে নির্মাণাধীন ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের বাস্তবায়ন কাজের অগ্রগতি সরেজমিনে পরিদর্শনে যাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে আগামীকাল ২৮ মে ওই প্রকল্প এলাকা পরিদর্শনের তারিখ নির্ধারণ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে রোববার অনুষ্ঠিত বৈঠকে ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। কমিটি সূত্র জানায়, বৈঠকে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে নির্মাণাধীন ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্প নিয়ে আলোচনাকালে জানানো হয়, ১৯৭১ সালে ঐতিহাসিক ৭ মার্চে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ এবং মুক্তিযুদ্ধ শেষে পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমার্পন ও দলির স্বাক্ষরের উজ্জ্বলতম স্মৃতিকে সংরক্ষণ, বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বিভিন্ন সময়ে আন্দোলন ও ঘটনাসহ মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের সামনে তুলে ধরা এবং কোমলমতি শিশুদের জন্য বৃহৎ আকারে শিশু পার্ক গড়ে তোলার লক্ষ্যে এ প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

বৈঠক শেষে কমিটির সভাপতি শাজাহান খান সাংবাদিকদের জানান, কমিটির পক্ষ থেকে ‘স্বাধীনতা স্তম্ভ’ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার তাগিদ দেয়া হয়েছে। আর সরেজমিনে পরিদর্শনের পর অন্যান্য নির্দেশনা দেয়া হবে।

তিনি আরও জানান, বৈঠকে আলোচনা শেষে মুক্তিযুদ্ধকালীন সময়ে থানা, মহকুমা ও জেলা প্রশাসন থেকে বেতন-ভাতা উত্তোলনকারী রাজাকারদের তালিকা যথাযথভাবে সংরক্ষণ ও পরবর্তীতে প্রকাশের ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে একটি তালিকা মন্ত্রণালয়ে পাঠানোর সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম ও কাজী ফিরোজ রশীদ এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/এনডিএস/জেআইএম

আরও পড়ুন