ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নকল ঔষধের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করতে হবে

প্রকাশিত: ০৮:০৯ এএম, ১৯ অক্টোবর ২০১৪

দেশের স্বাস্থ্য সেবা খাতকে উন্নত ও নিরাপদ করতে হলে নকল ঔষধ তৈরি ও বাজারজাতকরণের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করতে হবে বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. জাহাংগীর হোসেন মল্লিক। রোববার ‘বাংলাদেশে কমিউনিটি ফার্মেসির বর্তমান ও ভবিষ্যত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

তিনি বলেন, ঔষধ মানুষের দৈনন্দিন প্রধানতম চাহিদার একটি। এটি যদি সঠিক ভাবে পৌছে দেওয়া না যায়, তবে স্বাস্থ্য সেবা নিশ্চিতের সব প্রচেষ্টায় ব্যাহত হবে। ভেজাল ঔষধের বিরুদ্ধে সর্বত্র আন্দোলন ছড়িয়ে দিতে হবে। যারা নকল ড্রাগ তৈরি করছে, বাজারজাত করছে তাদের বিরুদ্ধে জিহাদ ঘোষণা করতে হবে।

আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটির সভাপতি মো. নাসের শাহরিয়ার জাহেদী বলেন, দেশের লাইসেন্সপ্রাপ্ত ১ লাখ ১০ হাজার ফার্মেসি সঠিক ভাবে পরিচালনার জন্য যে পরিমাণ দক্ষ ফার্মাসিস্ট প্রয়োজন তা নেই। প্রশিক্ষিত ও স্বীকৃত ফার্মাসিস্টদের বেশির ভাগই দেশের বাইরে চলে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল কেমেস্ট্রি বিভাগের প্রধান অধ্যাপক ড. আব্দুর রশিদের সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন- বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট এসোসিয়েশনের সহ-সভাপতি মো. আবদুল হাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক মোঃ হাসান কাউসার প্রমুখ।