ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জবাবদিহিতা থাকলে সড়কে হত্যাকাণ্ড দেখতে হতো না

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৪ মে ২০১৯

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সহ-সভাপতি ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, ‘আমাদের দেশের প্রশাসন, পুলিশ ও সড়ক কর্তৃপক্ষের যদি ন্যূনতম জবাবদিহিতা থাকত তাহলে প্রতিনিয়ত সড়কে দুর্ঘটনার নামে হত্যাকাণ্ড দেখতে হতো না।’

রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল গেটের সামনে শুক্রবার ‘সড়কে মৃত্যুর মিছিল বন্ধ কর : নিরাপদ গণপরিবহন নিশ্চিত কর’ এমন দাবিতে পালিত মানববন্ধনে এসব কথা বলেন তিনি।

আবুল মকসুদ বলেন, ‘আজকে আমরা যারা এখানে উপস্থিত আছি তারা সবাই ১৫ বছর ধরে সড়কে নিরাপত্তার দাবিতে আন্দোলন করে আসছি। পৃথিবীর কোনো রাষ্ট্রের পরিবহন ব্যবস্থা এত খারাপ না। বিশ্বের সব চেয়ে অনুন্নত রাষ্ট্রের পরিবহন ব্যবস্থাও এর চেয়ে অনেক ভালো।’

তিনি বলেন, ‘আমরা এ সরকারের কাছ থেকে মুষ্টিমেয় মালিক পক্ষকে সন্তষ্ট না করে বরং সাধারণ যাত্রীর নিরাপত্তা নিশ্চিত করার নিশ্চয়তা চাই। সড়কে নিরাপত্তা আনার জন্য জনগণের দাবির প্রেক্ষিতে সরকার কী কী নীতিমালা গ্রহণ করেছে আমরা তাও আগামী বাজেটের আগেই দেখতে চাই।’

‘উত্তম দেব নিরাপদ সড়ক প্রচার অভিযান, বাপা’, ডাব্লিউবিবি ট্রাস্ট, গ্রিনভয়েস, বিপিআই, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্ট, নাগরিক উদ্যোগ, সুন্দর জীবন, নিরাপদ ডেভলেপমেন্ট ফাউন্ডেশন, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, পুরাতন ঢাকা পরিবেশ উন্নয়ন ফোরাম, ঢাকা যুব ফাউন্ডেশন, আদি ঢাকাবাসী ফোরাম, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরাম, বারসিক, যাত্রী কল্যাণ সমিতি, তরু পল্লব ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন-এর যৌথ উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়।

বাপার সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে এবং বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাসের সঞ্চালনায় মানববন্ধন লিখিত বক্তব্য দেন বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন।

আরও বক্তব্য দেন ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সভাপতি অধ্যাপক এম আবু সাঈদ, পিএসসির সাবেক চেয়ারম্যান ও ফোয়ারার সভাপতি ইকরাম আহমেদ, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নূর মোহাম্মদ তালুকদার, বাপার যুগ্ম সম্পাদক ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহজাহান মৃধা বেনু, বাপার যুগ্ম সম্পাদক ও সুন্দর জীবনের নির্বাহী সিরাজুল ইসলাম মোল্লা, নিরাপদ ডেভলেপমেন্ট ফাউন্ডেশনের মহাসচিব ইবনুল সাঈদ রানা, ডাব্লিউবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির পরিচালক অধ্যাপক ড. আহমেদ কামরুজ্জামান মজুমদার, যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী, সড়ক দুর্ঘটনায় নিহত পরিবারের পক্ষ থেকে প্রয়াত উত্তম কুমার দেবনাথের সহধর্মিণী ইতি রানী সাহা প্রমুখ।

আরও উপস্থিত ছিলেন বাপার সাবেক সাধারণ সম্পাদক মহদিুল হক খান, ডক্টরস ফর হেলথ অ্যান্ড এনভায়রনমেন্টের সহ-সভাপতি অধ্যাপক ডা. শাকিল আখতার, বাপার নির্বাহী সদস্য তোফাজ্জল হোসেন ও জাকির হোসেন, বাপার যুগ্ম সম্পাদক ইকবাল হাবিব ও শরীফ জামিল, বাপার নির্বাহী সদস্য ড. মাহবুব হোসেন, গ্রিন ভয়েসের হুমায়ন কবির সুমন, বিসিএইচআরডি-এর মাহবুব আলম ও জহুরুল ইসলাম।

এইউএ/এনডিএস/পিআর

আরও পড়ুন