ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চীন গেলেন সিডস ফর দি ফিউচার বিজয়ীরা

প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০১৫

সিডস ফর দি ফিউচারের বিজয়ীদের দুই সপ্তাহের প্রশিক্ষণের জন্য চীনে পাঠিয়েছে হুয়াই টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেড। শনিবার চীনের উদ্দেশে রওনা করেন বাংলাদেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো থেকে আসা নয়জন বিজয়ী। তারা শনিবার ১৯ সেপ্টেম্বর চীনে অনুষ্ঠিতব্য প্রশিক্ষণে অংশগ্রহন করবেন।

বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, আইইউটি, চুয়েট এবং কুয়েট থেকে অংশগ্রহণকারী পাঁচ শতাধিক প্রতিযোগীর মধ্যে থেকে নয়জন বিজয়ী নির্বাচন করে হুয়াই। বিচারকমণ্ডলী হিসেবে ছিলেন ফ্যাকাল্টি সদস্যগণ এবং হুয়াইয়ের বিশেষজ্ঞগণ।

সিডস ফর দি ফিউচার হুয়াইয়ের বিশ্বব্যাপি প্রতিভা বিকাশ কার্যক্রম এবং সবচেয়ে ব্যয়বহুল কর্পোরেট সোশ্যাল রেসপন্সিবিলিটি (সামাজিক দায়বদ্ধতা) কার্যক্রম। এই প্রোগ্রাম স্থানীয় আইসিটি প্রতিভাধারীদের বিকাশ, জ্ঞানের প্রসার নিশ্চিতকরণ এবং আইসিটি সম্পর্কে মানুষের ধারণা এবং টেলিযোগাযোগ শিল্প সম্পর্কে তাদের আগ্রহ বাড়াতে কাজ করে।

এর আগে গত ১১ জুন রাজধানীর গুলশানে একটি হোটেলে অনুষ্ঠিত সিডস ফর দি ফিউচারের গ্র্যান্ড ফিনালেতে হুয়াই বিজয়ীদের নির্বাচিত করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এদিকে চীনে দুই সপ্তাহের এই ভ্রমণকালে শিক্ষার্থীরা নানাবিধ নলেজ-শেয়ারিং এবং শিক্ষামূলক সেশনে অংশগ্রহণ করবেন। তারা প্রথমে সাংস্কৃতিক প্রশিক্ষণ গ্রহণের জন্য বেইজিং ল্যাংগুয়েজ এবং কালচার ইউনিভার্সিটিতে যাবেন।

দ্বিতীয় সপ্তাহে তারা শেনজেনে অবস্থিত হুয়াইয়ের প্রধান কার্যালয়ে আইসিটি প্রযুক্তিসমূহ সম্পর্কে জানার সুযোগ পাবেন। হুয়াই বিশেষজ্ঞদের কাছ থেকেও প্রশিক্ষণ লাভ করবেন। সর্বশেষে তারা একটি পরীক্ষায় অংশগ্রহণ করবেন যার মাধ্যমে তাদের অর্জিত জ্ঞানের প্রতিফলন পাওয়া যাবে।

হুয়াই টেকনোলজিস (বাংলাদেশ) এর চিফ অপারেটিং অফিসার ঝ্যাংমিংওয়েন সিডস ফর দি ফিউচার কর্মসূচি সম্পর্কে বলেন, আমরা সিডস ফর দি ফিউচার প্রোগ্রাম নিয়ে খুবই উচ্ছ্বসিত। বিজয়ীরা চীনের বিভিন্ন বিখ্যাত দর্শনীয় স্থান ঘুরে দেখার সুযোগ পাবেন এবং নানাবিধ নলেজ-শেয়ারিং প্রশিক্ষণে অংশগ্রহণের সুযোগ পাবেন, যা বাংলাদেশের বিজয়ীদের জন্য একটি বড় অভিজ্ঞতা হবে।

হুয়াইয়ের পণ্য ও সেবা সুবিধা বিশ্বের ১৭০টিরও বেশি দেশে পাওয়া যায়। বিশ্বের এক তৃতীয়াংশেরও বেশি জনসংখ্যার কাছে সেবা পৌঁছে দিচ্ছে হুয়াই।

২০১৩ সালে স্মার্টফোন শিপমেন্টে ইন্টারন্যাশনাল ডাটা কর্পোরেশনের তথ্য অনুযায়ী হুয়াই সারাবিশ্বে তৃতীয় স্থান অধিকার করে। হুয়াই যুক্তরাষ্ট্র, জার্মানি, সুইডেন, রাশিয়া, ভারত ও চীনসহ বিশ্বজুড়ে ১৬টিরও বেশি আরঅ্যান্ডডি সেন্টার স্থাপন করেছে।

এসআই/বিএ