ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

চট্টগ্রামে মা-মেয়েসহ চার রোহিঙ্গা উদ্ধার, গ্রেফতার ১

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৭ মে ২০১৯

রোহিঙ্গাদের বাংলাদেশি পরিচয়ে বিদেশে পাচার সাম্প্রতিক সময়ে হঠাৎ বেড়েছে। তৎপরতা বেড়েছে আইনশৃঙ্খলা বাহিনীরও। আজ তেমনই এক মানবপাচারের তৎপরতা রুখে দিয়েছে চট্টগ্রাম রেলওয়ে পুলিশ।

শুক্রবার (১৭ মে) সকালে মধ্যপ্রাচ্যে পাচারের উদ্দেশে ঢাকায় নেয়ার সময় চট্টগ্রামে মা-মেয়েসহ চার রোহিঙ্গাকে উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ। এরপর নগরের রিয়াজউদ্দিন বাজারের একটি ট্রাভেল এজেন্সিতে অভিযান চালিয়ে এক কর্মকর্তাকে গ্রেফতার করেন তারা।

চট্টগ্রাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজ ভূঁইয়া জানান, তূর্ণা নিশীথা ট্রেনে করে ওই চারজনকে ঢাকায় পাঠানো হচ্ছিল। খবর পেয়ে রেলওয়ে থানা পুলিশ তাদের উদ্ধার করে। এসব রোহিঙ্গা মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশের কক্সবাজার জেলার কুতুপালং এলাকায় ১৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আশ্রয় নিয়েছিল।

উদ্ধার হওয়া চারজন হলেন- সুরিয়া বেগম (৩৫), তার মেয়ে সাহিদা আক্তার (১৭), শিশু উম্মে রুমা ও এনামুল্ল্যাহ (১৬)।

এছাড়া গ্রেফতার হওয়া জেয়াবুল হাসান (২২) নগরীর রিয়াজউদ্দিন বাজারের কুতুব ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের কর্মকর্তা।

ওসি জানান, একটি মানবপাচারকারী চক্র মধ্যপ্রাচ্যে পাঠানোর কথা বলে তাদের কুতপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে চট্টগ্রামে নিয়ে আসে। ঢাকায় নিয়ে পাসপোর্ট সংগ্রহের পর তাদের মধ্যপ্রাচ্যের একটি দেশে পাঠানোর কথা ছিল। সকালে তূর্ণা নিশীথা ট্রেনে অবস্থান নেয়ার পর গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়। তাদের কাছ থেকে তথ্য নিয়ে জেয়াবুলকে গ্রেফতার করা হয়েছে।

জেয়াবুলের বিরুদ্ধে মানবপাচার আইন- ২০১২ এর ৭ ধারায় রেলওয়ে থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান ওসি।

আবু আজাদ/এমএআর/পিআর

আরও পড়ুন