ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এক বাংলাদেশির লাশ উদ্ধার, নিখোঁজ ৩৯

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ০২:৫৮ পিএম, ১৫ মে ২০১৯

অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহতদের মধ্যে একজনের লাশ পাওয়া গেছে। এখনও নিখোঁজ রয়েছেন ৩৯ জন বাংলাদেশি। আর জীবিত উদ্ধার হয়েছেন ১৪ জন। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

মঙ্গলবার (১৫ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন।

আবদুল মোমেন বলেন, ‘তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবিতে নিহত ও উদ্ধার হওয়া বাংলাদেশিদের সন্ধানে লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত একটি তালিকা পাঠিয়েছেন।’

দূতাবাস জানিয়েছে, তারা উদ্ধার হওয়া ব্যক্তিদের সঙ্গে কথা বলে এ তালিকা তৈরি করেছে। এখনও সঠিক তথ্য তারা যাচাই করতে পারেনি।

নিখোঁজদের মধ্যে কমপক্ষে ২২ জন বৃহত্তর সিলেটের বলেও জানান আবদুল মোমেন।

সোমবার (১৪ মে) রেড ক্রিসেন্ট সোসাইটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে নৌকাডুবিতে নিহত বা নিখোঁজ ২৭ বাংলাদেশির পরিচয় নিশ্চিত হয়েছে বলে জানানো হয়।

বেঁচে যাওয়া লোকজন তিউনিসিয়ার রেড ক্রিসেন্টকে জানিয়েছে, গত বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার উপকূল থেকে ৭৫ জন অভিবাসী একটি বড় নৌকায় করে ইতালির উদ্দেশে রওয়ানা হন। গভীর সাগরে তাদের বড় নৌকাটি থেকে অপেক্ষাকৃত ছোট একটি নৌকায় তোলা হলে কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়।

উদ্ধার হওয়া কয়েকজন তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিমকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপি জানায়, রাবারের তৈরি ‘ইনফ্লেটেবেল’ নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে যায়।

জেপি/জেডএ/এমকেএইচ

আরও পড়ুন