ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

রমজানে বাজার মনিটরিংয়ে থাকবে ডিএনসিসির ৮ টিম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৬ মে ২০১৯

রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতায় ৪৩টি বাজারে ৮টি টিম দ্বারা অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

সোমবার (৬ মে) বিকেলে গুলশান নগরভবনে রমজান মাসে বাজার মনিটরিং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার প্রত্যয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান।

মেয়র বলেন, খাদ্য ভেজাল মুক্ত রাখাসহ বাজারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে মনিটরিং করবে এসব টিম। পণ্যে যারা ভেজাল দেবেন বা পণ্যের দাম বেশি নেবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভায় জানানো হয়, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় এবং স্থিতিশীল রাখতে বাজারে ডিএনসিসি মনিটরিং টিম কাজ করবে। বাজারে দ্রব্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে টাঙানো, ফরমালিনযুক্ত ফল বিক্রয় বন্ধ, পচা বাসি শাকসবজি ও ফলমূল বিক্রি বন্ধে ডিএনসিসির এ টিম কাজ করবে। এছাড়া তারা পাইকারি ও খুচরা দোকানে ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি, বিএসটিআই, নিরাপদ খাদ্য অধিদফতর, জেলা প্রশাসকসহ অন্যান্য সরকারি ভ্রাম্যমাণ আদালতের কাছে সর্বাত্মক সহযোগিতার সমন্বয় করবে।

মাংসের দোকানে গরু, ছাগল, ভেড়ার মাংসের মূল্য তালিকা প্রদর্শন; রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আবশ্যিকভাবে সহনীয় এবং স্থিতিশীল পর্যায়ে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; কাঁচাবাজারের ভেতরে ও বাইরে ক্রেতা সাধারণের চলাচলের জন্য উন্মুক্ত রাখা ব্যবস্থা গ্রহণ ছাড়াও বাজার মনিটরিং টিম গঠন করা হয়েছে।

ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ভোক্তা অধিকারের পক্ষে শফিউল ইসলাম লস্কর, র‍্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমানসহ ব্যবসায়ী প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা ব্যবসায়ীরা তো সারা মাস ব্যবসা করেন, এই এক মাস সংযোমের মাস, এ মাসে একটু কম দামে পণ্য বিক্রি করার চেষ্টা করেন। ইফতারির সময় আমরা তো পাঁচ-দশজনকে ডেকে ইফতার করাই। আপনারাও এ মাসে ক্রেতাদের ডেকে এনে কম দামে পণ্য বিক্রি করুন। এই বোধটা যদি জাগ্রত হয় তাহলে আর কোনো সমস্যা নেই। আইন করে, মনিটরিং করে হয়তো বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা যাবে কিন্তু আপনাদের ভেতরে যদি মানবিক মূল্যবোধ জাগ্রত না হয় তাহলে কিচ্ছু করা যাবে না।

তিনি আরও বলেন, ভেজাল খাওয়ানো মানুষ খুন করার মত অপরাধ, মানুষ খুন করলে পুলিশ ধরে, ফাঁসি দেয়; আর যারা ভেজাল খাওয়ায় এটিও কিন্তু বড় ধরনের অপরাধ। আমাদের এ মূল্যবোধগুলোকে জাগ্রত করতে হবে। আমরা সবদিক থেকে আগ বাড়তে চাই, আমরা যেন মানুষকে একটু ভালো রাখার চেষ্টা করি, যে যার জায়গা থেকে।

র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, আমরা প্রত্যাশা করি রমজান মাসে পণ্যের বাজার দর স্থিতিশীল থাকবে। আপনারা গত একমাসে যে লাভে পণ্য বিক্রি করেছেন রমজানে তার থেকে কম মূল্যে পণ্য বিক্রি করবেন -এটা আপনাদের কাছে আমাদের অনুরোধ। আমরা বাজার মনিটরিং করতে চাই না, জেল জরিমানা করতে চাই না। আসুন আমরা এ কালচার থেকে বেড়িয়ে আসি, আপনাদের (ব্যবসায়ীদের) বাজার আপনারাই মনিটরিং করেন। কিন্তু যারা খাদ্যে ভেজাল, মেয়াদহীন পণ্য বিক্রি করবেন তাদের জন্য কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে।

এএস/আরএস/পিআর

আরও পড়ুন