ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

শাহজালাল বিমানবন্দরে তৃতীয় টার্মিনালের কাজ দ্রুত শেষ করার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৫ মে ২০১৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণের কাজ দ্রুত শেষ করার সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং এবং ইংল্যান্ডের ম্যানচেস্টারে বিমানের ফ্লাইট চালুর বিষয়ে একটি প্রতিবেদন কমিটিতে পাঠানোর সুপারিশ করা হয়।

রোববার (৫ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির তৃতীয় বৈঠকে এসব সুপারিশ করা হয়। কমিটির সভাপতি র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আসলামুল হক, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আনোয়ার হোসেন খান এবং সৈয়দা রুবিনা আক্তার অংশ নেন।

জানা যায়, ক্রমবর্ধমান ফ্লাইটের চাপ সামলাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ করা হচ্ছে। দুইটি টার্মিনালের পর এবার তৃতীয় টার্মিনাল নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে সরকার। মূল টার্মিনালের দক্ষিণ পাশে সাড়ে ১৩ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে সুপরিসর ও অত্যাধুনিক সুবিধা সম্বলিত এই টার্মিনাল।

এর মধ্যে প্রকল্প সহায়তা হিসাবে জাপানী সাহায্য সংস্থা জাইকা দেবে ১১ হাজার ২১৪ কোটি টাকা। বাকি অর্থ সংস্থান করবে বাংলাদেশ সরকার। ইতোমধ্যে প্রকল্পের দরপত্র আহ্বান, ভূমি অধিগ্রহণসহ অন্যান্য কাজ সম্পন্ন হয়েছে।

সাড়ে তিন বছরের মধ্যে প্রকল্পটি সম্পন্ন হবে। নতুন এই টার্মিনালে ১২টি বোর্ডিং ব্রিজ, এলিভেটেড রোড, মাল্টি লেভেল কার পার্কিং, ২৩টি পার্কিং বে, কার্গো কমপ্লেক্স ও তিনটি ট্যাক্সিওয়ে নির্মাণ করা হবে। এটি দিয়ে প্রতি বছর ১ কোটি ২০ লাখ যাত্রী ওঠা-নামা করতে পারবেন।

বৈঠকে বিগত সিদ্ধান্ত সমূহের অগ্রগতি, মুজিব বর্ষ পালন এবং বিমানের নতুন রুট চালু সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি মুজিব বর্ষ পালনের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এইচএস/আরএস/জেআইএম

আরও পড়ুন