ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে কোম্পানি গঠনের প্রস্তাব

প্রকাশিত: ০৩:০৩ পিএম, ০৩ সেপ্টেম্বর ২০১৫

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনায় কোম্পানি গঠনের বিধান রেখে জাতীয় সংসদে উত্থাপিত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বিল-২০১৫ এর প্রতিবেদন চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। সংসদের চলমান অধিবেশনেই বিলটি পাশের প্রস্তাব করা হয়েছে।  

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রতিবেদনটি চূড়ান্ত করা হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানের পক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক গত ২ সেপ্টেম্বর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র অধ্যাদেশ রহিত করার প্রস্তাব করে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বিল ২০১৫ সংসদে উত্থাপন করেন। ওইদিনই স্পিকার বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট প্রদানের জন্য সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠিয়ে দেন।

এর আগে গত মে মাসে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন ও পরিচালনার জন্য ‘নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি অব বাংলাদেশ’ নামক একটি কোম্পানি গঠনের প্রস্তাবের অনুমোদন দেয় মন্ত্রিসভা।

উল্লেখ্য, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বাংলাদেশের পাঁচ দশকেরও বেশি সময়ের স্বপ্ন। এ লক্ষ্যে পাবনার রূপপুরে একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্দেশ্যে প্রায় চার দশক আগে জমি অধিগ্রহণও করা হয়। কিন্তু এরপর থমকে যায় কাজ। বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর আবার এই বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়নে কাজ শুরু করে। এরই ধারাবাহিকতায় ২০১০ সালের ২১ মে বাংলাদেশ ও রাশিয়া সরকারের মধ্যে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সম্পর্কিত সহযোগিতা চুক্তি সই হয়। পরবর্তীতে ২০১১ সালের ২ নভেম্বর রাশিয়ার সঙ্গে রূপপুরে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ সংক্রান্ত সহযোগিতা চুক্তি হয়।

কমিটির সভাপতি  ডা. আ ফ ম রুহুল হকের সভাপতিত্বে  বৈঠকে কমিটির সদস্য মো. আমান উল্লাহ, মোরশেদ আলম ও আয়েন উদ্দিন অংশ নেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বিশেষ আমন্ত্রণে বৈঠকে উপস্থিত ছিলেন। এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এইচএস/একে/পিআর