ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সোয়া ৩ কেজি স্বর্ণসহ ভারতের আমির খান আটক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৫৯ এএম, ৩০ এপ্রিল ২০১৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিন কেজি ২৫০ গ্রাম ওজনের স্বর্ণসহ এক ভারতীয় নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টমস হাউজ। সোমবার সন্ধ্যার দিকে বিমানবন্দরের গ্রিন চ্যানেল অতিক্রমের পর তাকে আটক করা হয়। আমির খানের বাড়ি পশ্চিমবঙ্গের কলকাতায়।

ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আটক যাত্রী ব্যাংকক থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে (বিজি-০৮৯) সন্ধ্যা ৬টার দিকে ঢাকায় পৌঁছান। বিমান থেকে নামার পর বোর্ডিং ব্রিজ থেকে তাকে অনুসরণ করা হয়। গ্রিন চ্যানেল অতিক্রমের পর তার কাছে শুল্ককর আরোপযোগ্য প‌ণ্যের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি অস্বীকার করেন। এরপর আর্চওয়ে মেশিনের মাধ্যমে তল্লাশি করা হলে তার পরিহিত প্যান্টের মধ্যে ধাতব পদার্থের সংকেত পাওয়া যায়।

পরে তার পরিহিত প্যান্ট এবং সঙ্গে থাকা আরও পাঁচটি প্যান্ট (সেনাবাহিনীর পোশাক সদৃশ) ও ব্যাগের বিভিন্ন অংশে লুকায়িত অবস্থায় 'রিং' আকৃতির ধাতব পদার্থ পাওয়া যায়। 'রিং'গুলো সিলভার প্রলেপ দেয়া ছিল, যা সরিয়ে ফেললে স্বর্ণের অস্তিত্ব পাওয়া যায়।

অথেলো চৌধুরী আরও বলেন, রিংগুলো প্যান্টে বিশেষভাবে তৈরি গোলাকৃতির ক্যাপের মধ্যে লুকানো ছিল। যেগুলো আলাদা করতে দীর্ঘসময় লাগে। প্রতিটি প্যান্টই সেনাবাহিনীর ব্যবহৃত পোশাকের আদলে তৈরি। আটককৃত স্বর্ণের মোট ওজন তিন কেজি ২৫০ গ্রাম যার বাজারমূল্য এক কোটি ৬৩ লাখ টাকার মতো।

আটক যাত্রীর বিরুদ্ধে দি কাস্টমস অ্যাক্ট-১৯৬৯ এবং বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ অনুসরণে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে বিমানবন্দর থানায় সোপর্দ করা হচ্ছে বলে জানান তিনি।

এআর/বিএ