ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অভ্যন্তরীণ রুটে লোকসান দিচ্ছে বাংলাদেশ বিমান

প্রকাশিত: ০২:১১ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশ বিমান ২০১৪-১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে  ১১ কোটি ৩৯ লাখ টাকা লোকসান  দিয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তবে একই সময়ে আর্ন্তজাতিক ফ্লাইটে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ করেছে বলেও জানান তিনি।

বুধবার  জাতীয় সংসদে প্রশ্নত্তোর পর্বে রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হকের লিখিত প্রশ্নের উত্তরে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, ২০১৪-১৫ অর্থবছরে অভ্যন্তরীণ ফ্লাইটে বিমানের লোকসানের পরিমাণ ১১ কোটি ৩৯ লাখ টাকা। অপর দিকে ২০১৩-১৪ অর্থবছরে এই লোকসানের পরিমাণ ৮৬ লাখ টাকা ও ২০১২-১৩ অর্থবছরে ২ কোটি ৮০ লাখ টাকা লোকসান দিয়েছে সংস্থাটি।

তিনি আরো জানান, আন্তর্জাতিক ফ্লাইটে বিমানের ২০১৪-১৫ অর্থবছরে ২৩৩ কোটি ৫ লাখ টাকা লাভ হয়েছে। অপরদিকে ২০১৩-১৪ অর্থবছরে আন্তর্জাতিক ফ্লাইটে বিমানের ১৯৮ কোটি ৮০ লাখ টাকা ও ২০১২-১৩ অর্থবছরে ২৮৫ কোটি ৬৩ লাখ টাকা লোকসান দেয় বাংলাদেশ বিমান।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফজিলাতুন নেসা বাপ্পীর আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, সরকারের সময়োপযোগী উদ্যোগ ও নানামুখী পরিকল্পনার ফলে দেশের পর্যটন শিল্প হতে বৈদেশিক মুদ্রা অর্জনের পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ২০১৪ সালে ১ হাজার ২২৭ কোটি ৩০ লাখ টাকা এ খাত থেকে আয় হয়েছে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের অন্য এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, স্বর্ণ চোরাচালান রোধকল্পে বিমান দুবাই এয়ারপোর্টে কোনো সেল গঠন করছে না। তবে স্বর্ণ চোরাচালান রোধকল্পে দুবাই এয়ারপোর্টে বিমানের যাত্রী এবং উড়োজাহাজের নিরাপত্তা তল্লাশি চালানো এবং অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে EK Security Group কে নিয়োগ প্রদানের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।  

এইচএস/এসকেডি/আরআইপি