ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আলপনায় বৈশাখ শুরু

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১০ এএম, ১৪ এপ্রিল ২০১৯

বিদায় নিলো ১৪২৫ বঙ্গাব্দ। বিদায় দিনে দেশেব্যাপী পালিত হয়েছে চৈত্র সংক্রান্তি। আজ পহেলা বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ। ১৪২৫ বিদায় ও ১৪২৬ বঙ্গাব্দ বরণে শনিবার রাতে জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউয়ে উৎসবে মাতেন ঢাকাবাসী।

সেখানে অয়োজন করা হয়েছে ‘আলপনায় বৈশাখ’। এই এভিনিউয়ে আঁকা হচ্ছে সপ্তমবারের মতো দেশের বৃহত্তম আলপনা। সারা রাত ধরে চলবে এই আলপনা আঁকা।

শনিবার দিবাগত রাত (১৪ এপ্রিল) রাত ১২টা ১ মিনিটে এর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, এশিয়াটিক থ্রিসিক্সটির ভাইস চেয়ারপারসন সারা যাকেরসহ অনেকে।

আয়োজকরা জানান, ঢাকার মানিক মিয়া এভিনিউসহ চট্টগ্রামের ডিসি হিল, বগুড়ার নবাব বাড়ি রোড, সিলেটের কিন ব্রিজ ও খুলনার শিব বাড়িতে এই আলপনা আঁকা শুরু হচ্ছে। আয়োজনটি ১৩ এপ্রিল রাত ১১টায় শুরু হয়ে চলবে ১৪ এপ্রিল ভোর পর্যন্ত। পাঁচটি শহরেই ১৩ এপ্রিল রাতে একযোগে ও একই সময়ে অলপনা আঁকার কার্যক্রম শুরু হয়।

মানিক মিয়া এভিনিউয়ে আঁকা হচ্ছে ৩ লাখ বর্গফুটের আলপনা। আলপনা আঁকার পরিচালনা করছেন প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন। অন্য শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হচ্ছে ৪০ থেকে ৬০ হাজার বর্গফুট জায়গাজুড়ে।

এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল মার্কেটিং লিমিটেড (এইক্সপি) আয়োজিত আলপনা আঁকার আয়োজনের মূল পৃষ্ঠপোষক বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড।

এর আগে রাত সাড়ে ১০টার দিকে কবিতা আবৃত্তির সঙ্গে নাচ দিয়ে আলপনায় বৈশাখ শুরু হয়। এর গান ও নৃত্যে মেতে ওঠে মানিক মিয়া এভিনিউ। পরে চলে একের পর এক গান।

রাত ১০টা থেকে মানিক মিয়া এভিনিউয়ে অবস্থান করে দেখা যায়, তরুণ-তরুণী, শিশুসহ মা-বাবাদের উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশ বিরাজ।

পিডি/জেডএ

 

আরও পড়ুন