ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বিমানবন্দরে ভিআইপিদের তল্লাশি শিথিলের অনুরোধ নিয়ে বিতর্ক

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ১২ এপ্রিল ২০১৯

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি দেশের বিমানবন্দরগুলোতে সংসদ সদস্যসহ ভিআইপিদের ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি শিথিল করতে অনুরোধ জানানোর পর বিষয়টি নিয়ে বিতর্ক চলছে। সংসদীয় স্থায়ী কমিটির এই অনুরোধকে অসাংবিধানিক ও বৈষম্যমূলক উল্লেখ করেছে বিভিন্ন সংগঠন ও বিশিষ্টজনেরা।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ‘গণমাধ্যমে প্রকাশিত সংবাদে আমরা জানতে পেরেছি যে, সম্প্রতি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে দেশের বিমানবন্দরসমূহে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিল করার অনুরোধ জানিয়েছেন কমিটির সদস্যরা। এই প্রস্তাবে আমরা উদ্বিগ্ন। কারণ এ ধরনের প্রস্তাব সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন, বৈষম্যমূলক ও ক্ষমতার অপব্যবহারের শামিল।’

এ বিষয়ে এভিয়েশন এক্সপার্ট ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক পরিচালনা পর্ষদ সদস্য কাজী ওয়াহিহদুল আলম জাগো নিউজকে বলেন, পৃথিবীর উন্নত দেশের সব বিমানবন্দরগুলোকে ফলো করলেই হয়। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি শিথিল করার নজির পৃথিবীর উন্নত কোনো দেশে আছে বলে আমার জানা নেই। এই ধরনের নিয়ম করা হলে বাংলাদেশের বিমানবন্দরগুলো আন্তর্জাতিক মানদণ্ড হারাবে।

প্রসঙ্গত, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৭ এপ্রিলের বৈঠকে দেশের বিমানবন্দরগুলোতে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশি শিথিলের প্রস্তার উঠে। কমিটির বিষয়টি বিবেচনার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রস্তাব পেশ করেন। আসন্ন সপ্তাহে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আরএম/এমবিআর/এমকেএইচ

আরও পড়ুন