ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পর্যটনের উন্নয়নে সরকারি ব্যবস্থাপনা খারাপ : সংস্কৃতিমন্ত্রী

প্রকাশিত: ১০:২৪ এএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

সারাদেশে পর্যটন শিল্পের উন্নতি নিয়ে সরকারি মাথা ব্যথা লক্ষ্য করা গেলেও সত্যিকার অর্থে সরকারি ব্যবস্থাপনাই সবচেয়ে খারাপ বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড “আয়োজিত “National Workshop On Developing Sustainable Tourism Based On Buddhist Heritage, Culture and Pilgrimage Circuit” শীর্ষক এক কর্মশালায়  বিশেষ অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি ।

সংস্কৃতিমন্ত্রী বলেন, বাংলাদেশের পর্যটন শিল্পের উন্নয়ন পর্যটন মন্ত্রণালয়ের একার পক্ষে সম্ভব নয়। সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে। রেল, বিমান, সড়ক ও যোগাযোগ, শিল্প মন্ত্রণালয় এবং স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সহযোগিতা লাগবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেনন ও বিশেষ অতিথি ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব খোরশেদ আলম চৌধুরী।

পর্যটন শিল্পকে বেসরকারিখাতে দেয়ার আহ্বান জানিয়ে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের এ মন্ত্রী বলেন, আমি মনে করি না পর্যটন শিল্পকে সরকারিভাবে ধরে রাখা উচিত। সরকারি কিছু অব্যবস্থাপনা ও দুর্বলতা এই শিল্পকে আরো দুর্বল করে দিতে পারে। এ ক্ষেত্রে অন্যান্য দেশে পর্যটন শিল্পের দেখভালের দায়িত্ব যে ভাবে বেসরকারি সংস্থা ও ব্যক্তিকে দেয়া হয়েছে তেমনি ভাবে বাংলাদেশের দেয়া যেতে পারে।

মন্ত্রী বলেন, পর্যটন শিল্পকে বেসরকারি খাতে দায়িত্ব দিয়ে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়কে নিয়ে একটি টাস্কফোর্স গঠন করে দেখভাল করতে পারে। টাস্কফোর্স গঠনে সরকারের প্রয়োজনীয় করণীয় সমূহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে অবগত করা হবে। পর্যটন শিল্পে বিদেশি পর্যটকদের নিরাপত্তার বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সৃজনশীল চিন্তা বাড়াতে হবে আমাদের। আমাদের সম্পর্কে বিশ্বে একটা নেতিবাচক ধারণা রয়েছে। সেই ধারণা আমাদেরকেই ভেঙ্গে দিতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বাংলাদেশের সম্ভাবনাময় বৌদ্ধ পুরাকীর্তি, স্থাপত্য, ঐতিহাসিক নিদর্শন, সাংস্কৃতিক ঐতিহ্যসমহূ এবং দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের লিভিং বুদ্ধিস্ট হেরিটেজসমূহ দেশে ও বিদেশে তুলে ধরতে এ কর্মশালার আয়োজন করা হয়েছে।

বুদ্ধিস্ট হেরিটেজ সাইটসমূহকে পর্যটন পণ্য হিসেবে ব্যাপক প্রচারের জন্য আগামী ২৭ ও ২৮ অক্টোবর UNWTO এর সহায়তায় এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশসমূহের অংশগ্রহণে ঢাকায় আয়োজন করা হচ্ছে Buddhist Heritage Circuits Tourism বিষয়ক আর্ন্তজাতিক সম্মেলন।

ওই সম্মলেনের প্রাক প্রস্তুতি হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়। সূত্রটি জানায়, কর্মশালায় আলোচিত বিষয়াবলী ও সুপারিশসমূহ পরবর্তীতে অনুষ্ঠেয় আর্ন্তজাতিক ওই সম্মেলনে উপস্থাপন করা হবে।

জেইউ/এসকেডি/আরআইপি