ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আইপিইউর সভাপতি হলেন সাংসদ সাবের হোসেন

প্রকাশিত: ০২:২৭ পিএম, ১৬ অক্টোবর ২০১৪

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশে ঢাকা-৯ আসন থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় আইপিইউর ১৩১তম সম্মেলনে আয়োজিত নির্বাচনে তিনি সভাপতি পদে জয়ী হন। জাতীয় সংসদের উপ-পরিচালক (জনসংযোগ) নাজমুল হুদা এ তথ্য নিশ্চিত করেছেন।

সুইজারল্যান্ডের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় ভোট গ্রহণ শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয়। এ নির্বাচনে সাবের হোসেন চৌধুরীর সঙ্গে প্রতিন্দ্বন্দ্বিতা করেন ইন্দোনেশিয়ার সংসদ সদস্য নুরহায়াতি আলী আসিগাফ, অস্ট্রেলিয়ার আইনসভার স্পিকার ব্রনউইন বিশপ ও মালদ্বীপের আইনসভার সাবেক স্পিকার আব্দুল্লাহ শহীদ।

নির্বাচনে সাবের হোসেন চৌধুরী ১৬৯ ভোট পেয়েছেন। ৯৫ ভোট পেয়ে তার নিকটতম প্রতিন্দ্বন্দ্বী ছিলেন অস্ট্রেলিয়া আইনসভার স্পিকার ব্রনউইন বিশপ।

আইপিইউর বর্তমান সভাপতির দায়িত্বে আছেন মরক্কোর আইনসভার স্পিকার আবদেল ওয়াহাদ রাদি।

আইপিইউ বিশ্বের বিভিন্ন দেশের পার্লামেন্টের আন্তর্জাতিক সংগঠন। ১৮৮৯ সালে এটি যাত্রা শুরু করে। গত ১২ অক্টোবর থেকে আইপিইউর ১৩১তম সম্মেলন জেনেভায় শুরু হয়। এতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেয়। সাবের হোসেন চৌধুরী ছাড়াও এ দলের বাকি সদস্যরা হলেন- সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম, ফারুক খান, ইমরান আহমেদ, ফজলে করিম চৌধুরী, মঈনুদ্দিন খান বাদল, টিপু মুন্শি, সাধন চন্দ্র মজুমদার, নূরুল ইসলাম ওমর, কাজী নাবিল আহমেদ ও শফিকুল ইসলাম।