ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

এবারও বৈশাখী আল্পনায় সাজবে মানিক মিয়া এভিনিউ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১০ পিএম, ০৮ এপ্রিল ২০১৯

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। এ উৎসব উপলক্ষে আবারও আল্পনায় রঙিন হবে রাজধানীর মানিক মিয়া এভিনিউ। সেই সঙ্গে চট্টগ্রাম, বগুড়া, সিলেট ও খুলনা জেলায় এ উৎসব উদযাপনে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

প্রতিবারের মতো মানিক মিয়া এভিনিউয়ের পুরো রাস্তার প্রায় তিন লাখ বর্গফুট জায়গাজুড়ে আঁকা হবে দেশের বৃহত্তম আল্পনা। এছাড়া অন্য শহরগুলোতে প্রতিটি আল্পনা আঁকা হবে ৪০ হাজার থেকে ৬০ হাজার বর্গফুট জায়গাজুড়ে।

ঢাকাসহ পাঁচটি শহরেই ১৩ এপ্রিল রাতে একযোগে আল্পনা আঁকার কার্যক্রম শুরু হবে। প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন আল্পনা আঁকার কার্যক্রম পরিচালনা করবেন।

সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। বাংলা নববর্ষ উপলক্ষে ‘আল্পনায় বৈশাখ ১৪২৬’ আয়োজন করতে যাচ্ছে এশিয়াটিক ইএক্সপি।

সংবাদ সম্মলনে এ বছরের লোগো গণমাধ্যমের সামনে প্রদর্শন করা হয়। সাত বছরে পা দেয়া এ আয়োজনে দেশবাসীকে আবারও মুগ্ধ করতে এবারের আয়োজনে থাকছে অভিনব কিছু চমক।

আয়োজকরা জানান, ১৩ এপ্রিল রাত ১১টা (৩১ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ) থেকে ১৪ এপ্রিল (১ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ) ভোর পর্যন্ত আল্পনা আঁকা চলবে। বাংলা নববর্ষ উদযাপনে আয়োজিত এ উৎসবটি সকলের জন্য উন্মুক্ত।

‘আল্পনায় বৈশাখ’র মূল অনুষ্ঠান উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

সংবাদ সম্মেলনে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং বিভাগের জেনারেল ম্যানেজার একেএম সাদেক নেওয়াজ বলেন, এ ধরনের একটি উদ্যোগের সঙ্গে ধারাবাহিকভাবে থাকতে পারার বিষয়টি বার্জারের জন্যে গৌরবের। গত সাত বছরের পরম্পরায় এ আয়োজনকে ঘিরে দেশের সবার মাঝে বিশেষ করে তরুণদের মাঝে অন্যরকম উদ্দীপনা কাজ করে।

এশিয়াটিক ইএক্সপির ব্যবস্থাপনা পরিচালক ইরেশ যাকের বলেন, এ উদ্যোগ নেয়ার পেছনে অন্তর্নিহিত চিন্তা ছিল আমাদের সংস্কৃতির বৈচিত্র্যকে তুলে ধরা, যা আমাদের সাংস্কৃতিক ঐকতানের মূল বিষয়। এ বছরের উৎসবের স্মারককে বিভিন্ন রঙের বৈচিত্র্যে চিত্রিত করা হয়েছে।

শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, আল্পনায় উৎসব উদযাপন এখনও বাঙালি সংস্কৃতির অন্যতম এক অনুষঙ্গ। আমাদের নিজস্ব লোকশিল্পগুলোর মাঝে সম্ভবত এ প্রাচীন মাধ্যমটি এখনও টিকে আছে। এ উৎসবের সঙ্গে যুক্ত থাকতে পেরে আমি গর্বিত।

আয়োজন নিয়ে এশিয়াটিক থ্রি সিক্সটির ভাইস চেয়ারপারসন সারা যাকের বলেন, বাঙালি সংস্কৃতিতে আল্পনা একটি অবিচ্ছেদ্য লোকশিল্প। উৎসবের রঙিন দিকটি তুলে ধরতে ও শিল্পীসত্তার স্বতঃস্ফূর্ততা প্রকাশে আল্পনা অনন্য এক শিল্পমাধ্যম।

এইচএস/এমএসএইচ/এমএস

আরও পড়ুন