ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

জ্বালানি ঘাটতি নিরসনে স্পিকারের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ০৭ এপ্রিল ২০১৯

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, জ্বালানি ঘাটতি দূর করতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার সময় এখনই। ‘কেউ পিছিয়ে থাকবে না’ প্রতিপাদ্যকে এসডিজির মূল লক্ষ্য অর্জন করতে জ্বালানি ঘাটতি নিরসনে সদস্য রাষ্ট্রগুলোর প্রতি সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

রোববার কাতারের রাজধানী দোহায় ১৪০তম আইপিইউ অ্যাসেম্বলির মূল ভেন্যু শেরাটন কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত ‘নবায়নযোগ্য শক্তির ব্যবহার ও অন্তর্ভুক্তিমূলক জননীতি প্রণয়নের মাধ্যমে জ্বালানি ঘাটতি নিরসন : সংসদের করণীয়’ শীর্ষক প্যানেল ডিসকাশনে তিনি এসব বলেন।

স্পিকার বলেন, ‘দরিদ্র জনগোষ্ঠীর চাহিদা মোতাবেক পর্যাপ্ত বিদ্যুৎ ও জ্বালানি সুবিধা নিশ্চিতিকরণে সবাইকে সতর্ক দৃষ্টি দিতে হবে। অনুন্নত দেশগুলোতে প্রয়োজনীয় জ্বালানি প্রাপ্যতার অভাবে হতদরিদ্র জনগোষ্ঠীর জ্বালানি খরচ বেড়ে যায়। এই অসমতা বিবেচনায় নিয়ে তা দূরীকরণের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর চাহিদা মেটাতে হবে। সংসদকে অবশ্যই সীমিত সম্পদের সঠিক ব্যবস্থাপনার জটিল বিষয়ে ভারসাম্য আনার ব্যাপারে কাজ করতে হবে।’

তিনি জ্বালানি ঘাটতি নিরসনে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে এগিয়ে আসার পরামর্শ দিয়ে বলেন, ‘এক্ষেত্রে আর্থিক নীতি এবং অর্থায়নের শর্তাবলী শিথিল করা উচিৎ। ফলশ্রুতিতে, অর্থায়ন বৃদ্ধি পেলে বিদ্যুৎ ও জ্বালানি সম্প্রসারণে বিভিন্ন প্রতিষ্ঠান এগিয়ে আসবে এবং জ্বালানি ঘাটতিও নিরসন হবে।’ জনগণের চাহিদা মেটাতে বাংলাদেশে সৌরশক্তি ব্যবহৃত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

এ সময় আবদুস সোবহান মিয়া এমপি ও কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমদ উপস্থিত ছিলেন।

এইচএস/এমআরএম/পিআর

আরও পড়ুন