ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

সড়ক দুর্ঘটনা : তিন মাসে ১২১২ জনের প্রাণহানি

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৩:২৭ পিএম, ০২ এপ্রিল ২০১৯

সারা দেশে মহাসড়ক, আন্তঃজেলা ও আঞ্চলিক সড়কে গত তিন মাসে এক হাজার ১৬৮টি দুর্ঘটনায় এক হাজার ২১২ জনের প্রাণহানি ঘটেছে। আহত হয়েছেন আরও ২৪২৯ জন।

বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে। মঙ্গলবার (২ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি এ প্রতিবেদন প্রকাশ করে।

২২টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক এবং আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্যের ভিত্তিতে এ পরিসংখ্যান তৈরি করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। নিহতের মধ্যে ১৫৭ নারী ও ২১৫ শিশু রয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ৩৮৩টি দুর্ঘটনায় ৫৩ নারী ও ৭১ শিশুসহ ৪১১ জন নিহত এবং ৭২৫ জন আহত হয়েছেন। ফেব্রুয়ারিতে ৪০১ দুর্ঘটনায় নিহত ও আহত হয়েছে যথাক্রমে ৪১৫ ও ৮৮৪ জন। এর মধ্যে ৫৮ নারী ও ৬২ শিশু রয়েছে। এছাড়া মার্চে ৩৮৪টি দুর্ঘটনায় ৪৬ নারী ও ৮২ শিশুসহ ৩৮৬ জন নিহত ও ৮২০ জন আহত হয়েছেন।

পর্যবেক্ষণে দুর্ঘটনা বৃদ্ধির ১০টি কারণ চিহ্নিত করা হয়েছে। সেগুলো হলো-

১. চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব ও বেপরোয়া গতিতে চালানো
২. দিনভিত্তিক চুক্তিতে চালক, কন্ডাক্টর অথবা হেলপারের কাছে গাড়ি ভাড়া দেয়া
৩. অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক নিয়োগ
৪. সড়কে চলাচলে পথচারীদের অসতর্কতা
৫. বিধি লঙ্ঘন করে ওভারলোডিং ও ওভারটেকিং
৬. দীর্ঘক্ষণ বিরামহীনভাবে গাড়ি চালানো
৭. ত্রুটিপূর্ণ গাড়ি চলাচল বন্ধে আইনের যথাযথ প্রয়োগের অভাব
৮. জনবহুল এলাকাসহ দূরপাল্লার সড়কে ট্রাফিক আইন যথাযথভাবে অনুসরণ না করা
৯. সড়ক-মহাসড়কে মোটরসাইকেলসহ তিন চাকার যান চলাচল বৃদ্ধি এবং
১০. স্থানীয়ভাবে তৈরি ইঞ্জিনচালিত ক্ষুদ্রযানে যাত্রী ও পণ্য পরিবহন।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আশীষ কুমার দে বলেন, পর্যবেক্ষণে দেখা গেছে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। শুধু আইন করে পরিস্থিতি মোকাবেলা সম্ভব নয়। এর বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টি করতে হবে। এছাড়া সড়কের ওপর নির্ভরশীলতা কমাতে নৌ ও রেল যোগাযোগ ব্যবস্থা সম্প্রসারিত েএবং আধুনিকায়ন করা আবশ্যক। অন্যথায় নিকট ভবিষ্যতে সড়ক দুর্ঘটনা আরও ভয়ংকর রূপ নেবে।

এফএইচএস/এএইচ/পিআর

আরও পড়ুন