ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

আল্লাহর নজর না থাকলে ঢাকা শহরে বাস করা যেতো না

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৩৩ পিএম, ০১ এপ্রিল ২০১৯

ঢাকা শহরের ওপর আল্লাহ তায়ালার বিশেষ নজর আছে বলে মন্তব্য করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, ঢাকা শহরের প্রতি আল্লাহর নজর না থাকলে এ শহরে বসবাস করা যেতো না।

সোমবার রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) অডিটোরিয়ামে এনএসইউ ল’ ফেস্ট সিজন-২ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএসইউর উপাচার্য আতিক ইসলাম ও উপ-উপাচার্য গিয়াস ইউ আহসান।

মেয়র বলেন, সুইডেনে প্রতি বর্গকিলোমিটারে বাস করে মাত্র ১০ জন মানুষ। ঢাকার মিরপুর, মোহাম্মদপুর এলাকার প্রতি বর্গকিলোমিটারে বসবাস করে ৫৯ হাজার মানুষ।গুলশান ও বনানীর মতো অন্যান্য অভিজাত এলাকায় প্রতি বর্গকিলোমিটারে বসবাস করে ২৪ হাজার মানুষ। ‘আলহামদুলিল্লাহ’ এই দেশের প্রতি, ঢাকার প্রতি আল্লাহ তায়ালার বিশেষ নজর আছে। না থাকলে বসবাস করা সম্ভব হতো না।

তিনি আরও বলেন, যিনি বিএমডব্লিউ গাড়িতে চড়েন তারও একটি ভোট আবার একজন দিনমজুর বা বস্তিবাসী তারও একটি ভোট। তাই ঢাকার প্রতিটি নাগরিক আমার কাছে সমান।

মেয়র বলেন, ‘আমি মেয়র হওয়ার পরে অনেকে বলেছেন, কুড়িল বস্তি তুলে দেন, আবার বলেছেন ঢাকা শহরের সব কুকুর ইনজেকশন দিয়ে মেরে ফেলুন। এগুলো কোনো সমাধান নয়। বরং আসুন সবাই মিলে চিন্তা করি বস্তিবাসীদের কীভাবে ভালোভাবে থাকার ব্যবস্থা করা যায়। বস্তিতে যেনো আমরা মাঠের ব্যবস্থা করতে পারি, এটাই হচ্ছে আমাদের চ্যালেঞ্জ।

জনসচেতনতার অভাবে মানুষ ফুটওভার ব্রিজ, জেব্রা ক্রসিং থাকার পরও কম ব্যবহার করছে উল্লেখ করে মেয়র বলেন, ফুটওভার ব্রিজ থাকার পরও কেন মানুষ ব্যবহার করে না। জেব্রা ক্রসিং দিয়ে কেন হাঁটে না। বাস চালকরা কেন প্রতিযোগিতা করে বাস চালান। এখন সময় এসেছে সচেতন করার। জনসচেতনতা আমি একা করতে পারব কি? আজকের তরুণ প্রজন্মের এ শিক্ষার্থীরাই জনগণকে সচেতন করতে পারে। নাগরিকদের আইনগত বিষয়গুলোতে সচেতন করতে এ প্রজন্মের শিক্ষার্থীদের সহায়তা চান তিনি।

জেইউ/জেএইচ/পিআর

আরও পড়ুন