ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

তারেকের স্থান কারাগারে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৭ মার্চ ২০১৯

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তারেক রহমান বাংলাদেশের আদালত থেকে দণ্ডিত। তিনি একজন সাজাপ্রাপ্ত আসামি। তার স্থান কারাগারে। একজন সাজাপ্রাপ্ত আসামি কারাগারে না থেকে বিদেশে (ব্রিটেন) অবস্থান করছেন। তাই তাকে দেশে ফিরিয়ে আনতে চায় সরকার।

বুধবার রাজধানীর গুলশানে নিজ বাসার কার্যালয়ে ব্রিটেনের অ্যাম্বাসেডরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন আইনমন্ত্রী ।

মন্ত্রী বলেন, দেশের আদালতের বিচারে তারেক রহমান দণ্ডিত আসামি। দুটি কারণে আমরা তাকে ফেরত চাওয়ার কথা বলেছি। এক. তারেক রহমানকে রাজনৈতিক আশ্রয় দিলে অন্য আসামিদের ক্ষেত্রেও তা দৃষ্টান্ত হিসেবে ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাবে এবং দুই. দেশের আদালত তাকে শাস্তি দিয়েছে, তাই তার জায়গা হবে কারাগারে।

আনিসুল হক বলেন, যুক্তরাজ্য চায়নি এই একটি কারণে (তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠাতে) বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্ক ক্ষুণ্ন হয়। তাই আমরা ইস্যুটি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেছি, তিনি এখন এ বিষয়টি নিয়ে তাদের সরকারের সঙ্গে আলোচনা করবেন। আলোচনার ফলে একটি ইতিবাচক ফলাফল পাওয়ার আশা প্রকাশ করেন মন্ত্রী।

২৫ মার্চ গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, গণহত্যা দিবসকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। আমরা সে অনুসারে একটি পরিকল্পনা তৈরি করেছি। এ বিষয়টিও বৈঠককালে ব্রিটিশ হাইকমিশনারের কাছে তুলে ধরা হয়েছে।

বঙ্গবন্ধু হত্যা মামলার আসামি নুর চৌধুরীকে দেশে ফেরানোর বিষয়ে প্রশ্ন করা হলে আনিসুল হক জানান, নুর চৌধুরীর বিষয়ে কানাডা সরকারের কাছে কিছু তথ্য চেয়েছিলাম। তারা সে সব তথ্য না দেয়ায় আমরা সে দেশের কোর্টে যায়। গত ২৫ মার্চ আমাদের আবেদনের ওপর শুনানি হয়। তখন নুর চৌধুরী ও আমাদের আইনজীবীরা শুনানি করেন। উভয়পক্ষের শুনানি নিয়ে আদালত পরে রায় দিবেন বলে জানিয়েছেন।

এফএইচ/এমএসএইচ/এমকেএইচ/জেআইএম

আরও পড়ুন