ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাঙালির মুক্তির জন্যই বঙ্গবন্ধু জেলবন্দি থেকেছেন

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৭ মার্চ ২০১৯

লেখক, গবেষক অধ্যাপক আনিসুজ্জামান বলেছেন, বাঙালির মুক্তির জন্যই বঙ্গবন্ধু জেলবন্দি থেকেছেন। তিনি বলেছেন, দেশের মানুষের বন্দিত্ব-মুক্তির জন্য বঙ্গবন্ধু জীবনের এক বিশাল অংশ কাটিয়েছেন কারাগারে। আত্মশক্তিতে বিশ্বাসী হয়ে ধাপে ধাপে অগ্রসরমান এই নেতা দেশকে সবসময় ব্যক্তি ও পরিবারের ঊর্ধ্বে স্থান দিয়েছেন।

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমিতে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন। আজ (রোববার) বিকেলে একাডেমির নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয় এ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। আলোচনায় অংশগ্রহণ করেন কথাসাহিত্যিক রাহাত খান এবং অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

স্বাগত ভাষণে হাবীবুল্লাহ সিরাজী বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে এই ভূখণ্ডের মানুষ বাংলাদেশ নামটির সঙ্গে পরিচিত হতে পারত না। বঙ্গবন্ধু বাঙালিকে শুধু একটি স্বাধীন ভূখণ্ড উপহার দেননি বরং একই সঙ্গে রাষ্ট্রীয় মূলনীতির মাধ্যমে গণতান্ত্রিক, ধর্মনিরপেক্ষ সমাজ গঠনের অন্তহীন প্রেরণা দিয়ে গেছেন।

রাহাত খান বলেন, বঙ্গবন্ধুর হৃদয়ের মাপ ছিল ৫৬ হাজার বর্গমাইল। শৈশব থেকেই সাহস, সংকল্প ও দেশ্রপ্রেমের অপর নাম ছিল শেখ মুজিবুর রহমান। তিনি তৃণমূল থেকে তার শক্তি সঞ্চয় করেছেন এবং ক্রমশ সাধারণ মানুষের দাবি-দাওয়াকে পরিণত করেছেন রাজনীতির কেন্দ্রীয় বিষয়ে। বঙ্গবন্ধুর জন্যই আজ বাংলাদেশ বিশ্বসভায় এক বিস্ময়ের নাম।

এর আগে সকাল ৭টায় মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর নেতৃত্বে একাডেমির পক্ষ থেকে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর বেলা ১১টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় ‘বঙ্গবন্ধুর গল্প শোনো’ শীর্ষক শিশু-কিশোর অনুষ্ঠান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী সুবীর নন্দী, আলম আরা মিনু প্রমুখ।

এএসএস/এনএফ/পিআর

আরও পড়ুন