ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত

বিশেষ সংবাদদাতা | প্রকাশিত: ০৯:২৯ পিএম, ১৬ মার্চ ২০১৯

জাতীয় শিশু দিবস ২০১৯ ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে রোববার (১৭ মার্চ) সকাল ৯টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদদের রুহের মাগফিরাত কামনা করে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এদিন সকাল ১০টায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মিলনায়তনে ‘বঙ্গবন্ধুর জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হবে। এদিকে দেশের প্রতিটি ইউনিয়ন, উপজেলা ও জেলায় অনুরূপ কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

এছাড়া রোববার বাদ জোহর দেশের প্রতিটি মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে ‘বিশেষ দোয়া ও মোনাজাত’ আয়োজনের জন্য ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের ৬৪টি জেলা কার্যালয়, ৫৫০টি উপজেলা/জোন, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষার ৭৩ হাজার ৭৬৮টি কেন্দ্র, এক হাজার ৫০০টি মডেল রিসোর্স সেন্টার, এক হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদ্রাসা, ৫০টি ইসলামিক মিশন, ১৯টি পুরাতন ইবতেদায়ী মাদ্রাসা, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি, মসজিদ পাঠাগার শক্তিশালীকরণ প্রকল্পের ৫৫৫টি মডেল লাইব্রেরি এবং ইসলামিক মিশনের ৪৬৩টি মক্তবে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হবে।

এরপর প্রতিটি ইউনিয়নের গণশিক্ষার প্রাক-প্রাথমিক, সহজ কোরআন শিক্ষা ও দারুল আরকাম মাদ্রাসার শিক্ষার্থীদের নিয়ে ‘প্রতিটি ইউনিয়ন পর্যায়ে’ সকাল ৮টায় শিশু সমাবেশ ও র্যালি এবং সকাল ৯টায় ৭ মার্চের ভাষণ, ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনাসভা এবং কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

উপজেলা এবং মহানগরের বিভিন্ন জোনে সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী’ এবং ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মাঝে ‘ইসলাম প্রচার প্রসারে জাতির পিতা বঙ্গবন্ধু’ শিরোনামে রচনা প্রতিযোগিতা এবং ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৫০টি ইসলামিক মিশন কেন্দ্রে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হবে।

এমইউ/বিএ/এমকেএইচ

আরও পড়ুন