ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

অর্থ মন্ত্রণালয়ে ৩৩ খাতে দুর্নীতি : যা বললেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০৩ পিএম, ১১ মার্চ ২০১৯

অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন প্রতিষ্ঠানের ৩৩টি খাতে দুর্নীতির তথ্য সংবলিত একটি প্রতিবেদন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে হস্তান্তর করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (১১ মার্চ) শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) নিজ কার্যালয়ে এ প্রতিবেদন গ্রহণ করে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, অর্থ মন্ত্রণালয়ে দুর্নীতি হয়েছে তাই দুদক এসেছে- এটা ঠিক নয়। অর্থ মন্ত্রণালয়ে আমি এসেছি কয়েক দিন হলো। আসলে এটা শুধু অর্থ মন্ত্রণালয়ে নয়, সব মন্ত্রণালয়ের কাজ হচ্ছে প্রধানমন্ত্রীকে সহযোগিতা করা। আমি যেন আগে থেকেই দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নিতে পারি সেজন্যই দুদকের এ প্রতিবেদন। ঘটনা ঘটার পরে নয়, দুর্নীতির আগেই যেন আমরা নিয়ন্ত্রণ করতে পারি সেজন্যই এ প্রতিবেদন। আমি মনে করি, আমাদের মতো সব মন্ত্রণালয়ে দুদক প্রতিবেদন দেবে।

অর্থমন্ত্রী বলেন, দুদকের প্রতিবেদনে বলা আছে, প্রত্যেকটি মন্ত্রণালয়ের সব অফিসার যেন দুর্নীতি না করে- সে বিষয়টি অভিহিত করা। এমনকি একজন সর্বোচ্চ পর্যায়ের কর্মকর্তার সঙ্গে একজন পিয়নও যেন কোনোভাবে দুর্নীতির আশ্রয় নিতে না পারে। এটা আমার জন্য যেমন প্রযোজ্য আমার অফিসের সব কর্মকর্তা-কর্মচারীর জন্য প্রযোজ্য। দুদক প্রত্যেকটি মন্ত্রণালয়ে এ ধরনের প্রতিবেদন দেবে।

উপস্থিত গণমাধ্যম কর্মীদের উদ্দেশেও তিনি বলেন, আপনারাও মেহেরবানি করে দুর্নীতি করবেন না। দুর্নীতি আমাদের ধর্মেও পছন্দ করে না।

মুস্তফা কামাল বলেন, আমাদের নির্বাচনী ইশতেহার ছিল দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়া। আমরা এই বিষয়ে প্রধানমন্ত্রীকে সহায়তা করব। অর্থ মন্ত্রণালয়ে দুর্নীতি হওয়ার আগে প্রতিরোধ করব। আমার মন্ত্রণালয়ে বড় কর্মকর্তা থেকে শুরু করে নিম্ন পর্যায় পর্যন্ত কেউ যেন দুর্নীতি না করতে পারে সেই বিষয়ে পদক্ষেপ নিচ্ছি।

অর্থমন্ত্রী আরও বলেন, ৩৩ খাতে দুর্নীতি হয় এমন নয়। এসব খাতে সব কাজ যেন স্বচ্ছতা নিয়ে হয়, সেই বিষয়ে পদক্ষেপ নেব। আমরা হারাম কাজ থেকে দেশকে মুক্ত করব। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দুর্নীতিমুক্ত দেশ গড়বো।

এমইউএইচ/আরএস/পিআর

আরও পড়ুন