ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

নারীর অধিকার প্রতিষ্ঠায় পুরুষদের পাশে পাচ্ছি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৭ পিএম, ০৮ মার্চ ২০১৯

‘নারীর অধিকার প্রতিষ্ঠায় পুরুষদের আমরা পাশে পাচ্ছি’ বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় ‘গণমাধ্যম নারী-পুরুষ সমতা : বাস্তবতা ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এই আলোচনা সভার আয়োজন করে।

স্পিকার বলেন, কোনো পরিবর্তন আনতে হলে অবশ্যই প্রাতিষ্ঠানিক জায়গায় পরিবর্তন আনতে হয়। কিছু সুযোগ আছে যেগুলো নিজে নিজে তৈরি হয় না, আইনের মাধ্যমে করতে হয়। আমাদের স্থানীয় সরকারে, একেবারে তৃণমূল পর্যায়ে নারীর ক্ষমতায়ন, প্রতিনিধিত্বের যে সুযোগ তৈরি হয়েছে সেটা কিন্তু ১৯৯৬ সালে আইন তৈরি করে সরাসরি নারীদের ইউনিয়ন পরিষদে সদস্য নির্বাচন করার মধ্য দিয়ে হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের সংবিধানের যে সংরক্ষিত মহিলা আসনের বিধান আছে সেটা কিন্তু বিশ্বের অনেক দেশের সংবিধানেই নেই। না থাকার কারণে সেখানে কিন্তু সংরক্ষিত আসনে কোনো নারী সংসদে থাকতে পারে না। আমাদের সংবিধানে এ বিধান থাকার কারণে আজকে আমরা জাতীয় সংসদে ৫০ জন নারীকে সংরক্ষিত আসনে পাচ্ছি।

স্পিকার বলেন, অনেক সময় আইনের মাধ্যমে এই সুযোগগুলো তৈরি করতে হয়। এতে অনেক ধরনের প্রতিবন্ধকতাকে উপেক্ষা করে মেয়েদের জন্য সুযোগ তৈরি হয়।

ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালন করেন সাধারণ সম্পাদক কবির আহমেদ খান।

এইউএ/এমএমজেড/পিআর

আরও পড়ুন