ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

পাহাড় কাটার দায়ে পিএইচপি গ্রুপকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০২:২৯ এএম, ০৭ মার্চ ২০১৯

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার বাড়বকুণ্ডে পাহাড় কাটার দায়ে পিএইচপি গ্রুপকে চার লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত জায়গা আগের আকৃতিতে ফিরিয়ে আনা এবং সেখানে গাছ লাগানোর আদেশও দেয়া হয়।

বুধবার (৬ মার্চ) দুপুরে শুনানি শেষে এসব আদেশ দেন পরিবেশ অধিদফতর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন। এ সময় উপস্থিত ছিলেন পিএচপির প্রতিনিধি দল।

পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মুক্তাদির হাসান জানান, গত ২৩ ফেব্রুয়ারি উপজেলার বাড়বকুণ্ডে পিএইচপি পাহাড় কেটে রাস্তা নির্মাণ করছে বলে তথ্য পায় পরিবেশ অধিদফতর। পরদিন দুজন পরিদর্শক সরেজমিনে ঘটনাস্থলে গিয়ে তথ্যের সত্যতা পান। পিএইচপি গ্রুপ রাস্তা নির্মাণের জন্য প্রায় ৭০০০ বর্গফুট পাহাড়ি জায়গা মোচন করেছে।

পরে ২৬ ফেব্রুয়ারি পরিবেশ অধিদফতর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এ বিষয়ে সশরীরে হাজির হয়ে ব্যাখ্যা জানাতে পিএইচপিকে চিঠি দেন। চিঠিতে ৬ মার্চ হাজিরের কথা বলা হয়েছিল। দুপুরে শুনানি শেষে তাদের চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া তারা ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে মোচন করা জায়গা আগের আকৃতিতে ফিরিয়ে আনবে ও এই জায়গায় আড়াই লাখ বৃক্ষরোপণ করা হবে বলে অঙ্গীকারও নেয়া হয় বলে জানান মুক্তাদির হাসান।

আবু আজাদ/বিএ

আরও পড়ুন