ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ড. জামিলুর রেজাকে গোল্ড রেইস উইথ নেক রিবন সম্মাননা হস্তান্তর

কূটনৈতিক প্রতিবেদক | প্রকাশিত: ১১:২৯ পিএম, ০৬ মার্চ ২০১৯

জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ সম্মাননা হাতে পেলেন জাতীয় অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

বুধবার সন্ধ্যায় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বারিধারায় তার বাসায় আয়োজিত এক অনুষ্ঠানে এ সম্মাননা তুলে দেন। ঢাকায় জাপান দূতাবাস এসব তথ্য জানায়।

প্রসঙ্গত, ২০১৮ সালের নভেম্বরে জাপান সরকার ১৩৫ জন বিদেশিকে এ সম্মাননা দেয়।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত জানান, দীর্ঘ ৩০ বছরেরও বেশি সময় ধরে জাপান ও বাংলাদেশের মধ্যে পারস্পরিক বোঝাপড়া ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উৎসাহিত করতে এবং জাপানের ‘সরকারি উন্নয়ন সহযোগিতা’ (অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স, সংক্ষেপে ওডিএ) সুষ্ঠুভাবে বাস্তবায়নে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ড. জামিলুর রেজা চৌধুরীকে ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ সম্মাননা দেয়া হলো।

ড. জামিলুর রেজা যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্টসহ অনেক জাপানি প্রকল্পে সিভিল ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা করেছেন। এসব প্রকল্পে তিনি জাপানি প্রযুক্তি প্রবর্তন ও কঠিন প্রকৌশল কাজকে সম্ভব করেছেন। ২০১৩ সালে ‘জাইকা রিকোগনিশন অ্যাওয়ার্ড’ পান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।

এছাড়া জাপান ও বাংলাদেশের মধ্যে শিক্ষাখাতে বিনিয়োগকে উৎসাহিত এবং জাপানে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়ালেখার সুযোগ সৃষ্টি করেছেন তিনি।

অনুষ্ঠানে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত ছিলেন। তিনি বলেন, জামিলুর আমার চেয়ে দশ বছরের ছোট। কিন্তু আমি তাকে তার জন্ম থেকে চিনি। তিনিও আমার মতো সিলেটেবাসী।

সাবেক এই আলোচিত অর্থমন্ত্রী বলেন, সরকারের যেকোনো পদে সিলেটিরা নেতৃত্ব দিয়েছে। জামিলুর আমার ছোট হলেও অনেক ক্ষেত্রে তিনি আমার শিক্ষক হিসেবে প্রতীয়মান হয়েছেন।

এ সম্মাননা দেয়ার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান ড. ড. জামিলুর রেজা চৌধুরী। তিনি বলেন, ১৯৯৩ সালে যমুনা ব্রিজ নিয়ে তৎকালীন সরকারের অর্থমন্ত্রী আমাকে তার সঙ্গে জাপান সফরে যেতে বলেন। সেখানেই যমুনা ব্রিজ প্রকল্পে আমরা জাপানের সহযোগিতা পেয়েছিলাম।

জেপি/বিএ