ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

বাংলাদেশ আজ বদলে গেছে : সংসদে হাছান মাহমুদ

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ১০:৩৯ পিএম, ০৬ মার্চ ২০১৯

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ৮ থেকে ১০ বছর আগে শোনা যেত ভিক্ষুক বলছে- মা আমাকে বাসি ভাত দেন। আর এখন সে চিত্র নেই। এখন যদি কেউ কোনো ভিক্ষুককে বাসি ভাত দেয় তাহলে সেটা তার মুখের ওপর ছুঁড়ে মারার সম্ভাবনা রয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ আজ বদলে গেছে। অনেক এগিয়ে গেছে। অনেকে বলে বাংলাদেশে ধনীর সংখ্যা বেড়েছে। এটা অর্থনৈতিক উন্নয়নের চিত্র।

বুধবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

ভারত, চীন ও পাকিস্তানের অর্থনৈতিক অগ্রগতির সঙ্গে তুলনা করে তিনি বলেন, যারা বলছেন বাংলাদেশে বৈষম্য বেড়েছে তারা ঠিক বলছেন না। শেখ হাসিনার নেতৃত্বে আজ একজন শ্রমিকের মজুরি ১২ কেজি চালের মূল্যের সমান। এসব কথা কেউ বলে না। এই অর্জনের জন্য শেখ হাসিনাকে ধন্যবাদ জানানো উচিত।

হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে কেউ কেউ বলতে লজ্জা পেলেও রাত ১২টার পর টক শো’তে শোনা যায়, বাংলাদেশে নাকি কোনো অগ্রগতিই হয়নি।

তিনি বলেন, ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে সাংবাদিকরা প্রশ্ন করেছিলেন বাংলাদেশকে আপনি কী পরামর্শ দেবেন। জবাবে গভর্নর বলেন, বাংলাদেশকে আমি কোনো পরামর্শ দিতে আসিনি, বরং বাংরাদেশের কাছ থেকে শিখতে এসেছি। গভর্নর আরও বলেন, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বাংলাদেশ গ্রামীণ অর্থনীতির যেভাবে উন্নয়ন করেছে তা অসাধারণ। এতে অনেক দারিদ্র্য বিমোচন হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত আজ আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত হয়েছে। আজ আমাদের দেশের একজন আন্তর্জাতিক আইনজীবী তাদের সঙ্গে হাত মিলিয়েছে।

তিনি বলেন, আমরা রাষ্ট্রের শুধু বস্তুগত বা ভৌত-অবকাঠামো উন্নয়ন নয়, শেখ হাসিনার নেতৃত্বে উন্নত জাতি গঠন করতে চাই। পৃথিবীকে অবাক করে দিয়ে বাংলাদেশ আজ অদম্য গতিতে এগিয়ে চলেছে। তার নেতৃত্বে আমরা স্বপ্নকেও অতিক্রম করব।

এইচএস/বিএ

আরও পড়ুন