ভিডিও EN
  1. Home/
  2. জাতীয়

ঢাকাকে বাঁচাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করতে হবে : নওফেল

নিজস্ব প্রতিবেদক | চট্টগ্রাম | প্রকাশিত: ০৯:১১ পিএম, ০৬ মার্চ ২০১৯

‘রাজধানী ঢাকাকে বাঁচাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণ করতে হবে। সরকার সেই উদ্যোগ নেবে যাতে বিভাগীয় শহরগুলো নিজ নিজ মহিমায় গড়ে উঠতে পারে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বুধবার (৬ মার্চ) বিকেলে আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে ২৭তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার (সিআইটিএফ) উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

নওফেল বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশাল উপকূলীয় এলাকাকে ঘিরে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখছেন তা বাস্তবায়নে চট্টগ্রামের উন্নয়ন করতে হবে। এখন পর্যত চট্টগ্রামে যে উন্নয়ন প্রকল্প হচ্ছে এবং হবে, সব গুলো উন্নয়ন প্রকল্প শেষ হলে প্রতিষ্ঠনিক ও প্রশাসনিকভাবে চট্টগ্রাম বাণিজ্যিক রাজধানীতে পরিণত হবে।'

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘খুব কষ্ট পাই যখন বলা হয় আফগানিস্তানের পরে বাংলাদেশে সর্বোচ্চ কষ্ট অব বিজনেস। আশা করছি আগামী পাঁচ বছরে বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে দেশে কস্ট অব বিজনেস কমবে। এজন্য প্রশাসনকে ডি সেন্ট্রালাইজড করতে হবে। অন্তত পাঁচটি ব্যাংক ও ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠানের হেড কোয়ার্টার চট্টগ্রামে হতে হবে।’

`এখন আবার আইপি হেড কোয়ার্টার ঢাকায় নেয়া হচ্ছে। এমনিতে আইপি ইস্যু করতে সাতদিন চলে যায়, ঢাকায় গেলে ১৪ দিন লাগবে। ১৩ টনের ওজন স্কেল ব্যবসায়ীদের বড় দুঃখ'- বলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। শুভেচ্ছা বক্তব্য দেন মেলার চেয়ারম্যান ও চেম্বারের সিনিয়র সহ-সভাপতি নুরুন নেওয়াজ সেলিম। উপস্থিতি ছিলেন চট্টগ্রামের বিভিন্ন শিল্প গ্রুপের কর্ণধার, ব্যবসায়ী ও মেলায় অংশগ্রহনকারীরা।

আবু আজাদ/এএইচ/পিআর

আরও পড়ুন